নিজস্ব প্রতিবেদন : প্রথমে ডোকলাম, তারপর লাদাখ, তারপর আবার সিকিমের নাকু লা-তে, ভারত-চিন সম্পর্কে চোরাস্রোত বইছেই। প্যাংগং লেকের ধার থেকে চিন (China) সেনা সরানো শুরু করলেও, মহাকাশে চিনকে টক্কর দেওয়ার জন্য এবার প্রস্তুতি শুরু করে দিল ভারত (India)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, বছর দুয়েক আগেই উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে ভারত (India)। এবার প্রতিরক্ষা ব্যবস্থা আরও সুদৃঢ় করার লক্ষ্যে ডিফেন্স স্পেস এজেন্সি বা DSA নয়া কর্মসূচি নিল। যার নাম দেওয়া হয়েছে স্পেস সিচুয়েশনাল অ্যাওয়ারনেস বা SSA। উল্লেখ্য, প্রতিরক্ষা মন্ত্রকের অধীনেই রয়েছে DSA। সেখানে সশস্ত্র বাহিনীর ৩ শাখার আধিকারিকরা রয়েছেন। একইসঙ্গে রয়েছেন ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO-র প্রতিনিধিরাও। তার পাশাপাশি, বেসরকারি কিছু বিজ্ঞান সংস্থাও যুক্ত রয়েছে।


এখন এই SSA কর্মসূচিতে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি, লক্ষ্যবস্তুকে নিখুঁতভাবে চিহ্নিত করা ও মহাকাশ (Space) যুদ্ধের বিভিন্ন স্ট্র্যাটেজির পাশাপাশি মহাকাশের পরিবেশ রক্ষা ও নিরাপত্তার বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হচ্ছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, মার্চে এই নিয়ে প্রাথমিক রিপোর্ট প্রকাশ করা হতে পারে। উল্লেখ্য, ২ বছর আগে উপগ্রহ ধ্বংসকারী 'এস্যাট' (ASAT) ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর ভারতের (India) বিরুদ্ধে মহাকাশের পরিবেশ নষ্টের অভিযোগ উঠেছিল।


এখন সেদিকটিই নয়া কর্মসূচিতে বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে। পাশাপাশি, ভারতের উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর গত বছর চিনও (China) এমন একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। এখন বর্তমান উত্তেজনাময় কূটনৈতিক পরিস্থিতিতে চিনের বিরুদ্ধে নিজেদের সমরাস্ত্র ভান্ডার আরও শক্তিশালী করে সাজিয়ে তুলতে চাইছে ভারত (India)। কারণ রিপোর্টে প্রকাশ, চিনের পিপলস লিবারেশন আর্মিও মহাকাশ যুদ্ধের ক্ষেত্রে নতুন প্রস্তুতি নিতে শুরু করেছে।


আরও পড়ুন, ফের সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি, PLA-র ২০ জন গুরুতর আহত


ওয়াঘা পেরিয়ে ভারতে ঢুকবেন ২৯ ভারতীয় ও ১১ পাকিস্তানি, অনুমতি পাক সরকারের