ফের সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি, PLA-র ২০ জন গুরুতর আহত

ভারতীয় সেনার চারজন জওয়ানও আহত। আপাতত প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line Of Actual Control) বরাবর পরিস্থিতি উত্তেজনাপূর্ণ।

Updated By: Jan 25, 2021, 01:06 PM IST
ফের সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি, PLA-র ২০ জন গুরুতর আহত

নিজস্ব প্রতিবেদন- মে মাস থেকেই ভারত-চিন সীমান্তে উত্তেজনা তুঙ্গে।  প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line Of Actual Control) বরাবর গত কয়েক মাসে বারবার উত্তেজনাপূর্ণ পরিস্থিত সৃষ্টি হয়েছে। কিন্তু শেষমেশ যা আশঙ্কা ছিল, সেটাই হল। আরও একবার চিনা সেনার (People's Liberation Army) অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দিল ভারতীয় সেনা (Indian Army)। তিনদিন আগে সিকিমের নাকু-লায় চিনা সেনা অনুপ্রবেশের চেষ্টা করেছিল। কিন্তু ওই এলাকায় ভারতীয় সেনার জওয়ানরা বাড়তি সতর্কতা অবলম্বন করেছিলেন আগে থেকেই। 

জানা গিয়েছে, নাকু-লায় ভারত ও চিনের সেনার মধ্যে ফের হাতাহাতি হয়েছে। আর তাতে ২০ জন চিনা সেনা গুরুতর আহত বলেও জানা গিয়েছে। এদিকে, ভারতীয় সেনার চারজন জওয়ানও আহত। আপাতত প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line Of Actual Control) বরাবর পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। তবে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, চিনা সেনার দিকে তারা এখনও নজর রেখেছে। এর পরও তারা কোনওরকম কাণ্ড ঘটানোর চেষ্টা করলে একইভাবে প্রতিহত করা হবে। সিকিমের নাকু-লা সীমান্তে এখন আবহাওয়া প্রতিকূল। তবুও প্রতিটি পয়েন্টে সেনা সংখ্যা বাড়িয়েছে Indian Army.

আরও পড়ুন-  যে কোনও রাজ্যে বসেই দেওয়া যাবে ভোট,‘Remote Voting’-র বন্দোবস্ত নির্বাচন কমিশনের

ভারত ও চিনের (India-China) মধ্যে সীমান্তের উত্তেজনা নিয়ন্ত্রণে আনার জন্য দুই দেশের সেনা আধিকারিকরা রবিবারও বৈঠকে বসেছিলেন। গভীর রাত পর্যন্ত চলে সেই বৈঠক। ১৫ ঘণ্টা ধরে চলা সেই বৈঠকে ভারতীয় সেনার তরফে প্রস্তাব দেওয়া হয়েছে, স্পর্শকাতর এলাকাগুলিতে ডি-এক্সেলেশন প্রক্রিয়া চিনকে এগোতে হবে। এছাড়া বেশ কিছু এলাকায় ডিসএনগেজমেন্ট-এর প্রস্তাবও দিয়েছে ভারতীয় সেনা। পূর্ব লাদাখ থেকে নিজেদের ১০ হাজার সেনা সরিয়েছে চিন। কিন্তু তার পরও নাকু-লা পাস দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করল তারা। 

.