জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশিদের জন্য বড় ঘোষণা করল ভারত। দিল্লিতে হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকের পর মোট ১০টি চুক্তিতে সাক্ষর করেছে দু'দেশ। ওইসব চুক্তির মধ্যে গুরুত্বপূর্ণ একটি বিষয় হল বাংলাদেশিদের জন্য মেডিক্যাল ই-ভিসা চালু করছে ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ইলিশ কি এবার পাতে পড়বে না? কী বলছেন মৎস্যজীবীরা?


প্রায় প্রতিদিনই বাংলাদেশ থেকে মানুষজন কলকাতায় আসেন চিকিত্সা করাতে। শহরের অধিকাংশ উন্নত বেসরকারি হাসপাতালে বাংলাদেশিদের ভিড় দেখা যায়। এরা কলকাতা ও দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েন চিকিত্সার জন্য। বেঙ্গালুরু, মুম্বই, হায়দরাবাদ, দিল্লিতে বাংলাদেশিদের ভিড় লক্ষ্য করা যায়। তারা এবার অনেকটাই উপকৃত হবে ওই মেডিক্যাল ই-ভিসার ফলে। এবার তারা খুব সহজেই ভারতে চলে আসতে পারবেন। এতে একদিকে যেমন বাংলাদেশি রোগীরা উপকৃত হবেন অন্যদিকে তেমনি এদেশের হাসপাতালগুলিতে রোগীর সংখ্যা বাড়বে।


দু'দেশের মধ্যে তিস্তা জলবন্টন নিয়ে কথা হয়েছে। ভারত রংপুরে একটি সহকারি হাই কমিশন খুলতে চলেছে। এছাড়া দু'দেশের মধ্যে মোট ১০টি চুক্তি হয়েছে। এর মধ্যে রয়েছে ডিজিটাল পার্টনারশিপ, ম্যারিটাইম কোঅপারেশন, ব্লু ইকোনমি, মহাকাশ গবেষণায় সহযোগিতা, রেল যোগাযোগ, সমুদ্র বিজ্ঞান, প্রতিরক্ষা পঠনপাঠন। এছাড়াও স্বাস্থ্য, ওষুধপত্র, ত্রাণ ও মত্স সংক্রান্ত বিষয়ে চুক্তি রিনিউ করা হয়েছে।


ওই বৈঠক শেষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমার বিশ্বাস আমরা দুজনে ২০৪৭ সালের বিকশিত ভারত ও স্মার্ট বাংলাদেশ তৈরি করব। যোগাযোগ, ব্যবসা ও দ্বিপাক্ষিক সহযোগিতার উপরে জোর দেওয়া হয়েছে।


অন্যদিকে, চুক্তি সাক্ষর হওয়ার পর বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঢাকা ও দিল্লি এক নতুন যাত্রা শুরু করল। আমার ভবিষ্যত পরিকল্পনা করেছে। তৈরি হবে স্মার্ট বাংলাদেশ।  



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)