Hilsha: ইলিশ কি এবার পাতে পড়বে না? কী বলছেন মৎস্যজীবীরা?

মরশুমের প্রথম ইলিশ কিছু ধরা পড়লেও তার অগাধ দাম। বাজারে প্রায় ৩ থেকে ৪ টন ইলিশ মাছ এলেও তা পর্যাপ্ত পরিমাণে নয়।

Updated By: Jun 22, 2024, 03:13 PM IST
Hilsha: ইলিশের কি এবার পাতে পড়বে না? কী বলছেন মৎস্যজীবীরা?

নকিব উদ্দিন গাজি: গভীর সমুদ্রে ইলিশ মাছ ধরতে গিয়ে ফিরে আসতে হচ্ছে খালি ট্রলার নিয়ে। একদিকে আবহাওয়া খারাপ, অন্যদিকে ইলিশের পরিবেশ তৈরি হয়নি। ফলে লক্ষ টাকা খরচ করে ইলিশ মাছ ধরতে গিয়েও ফিরে আসতে হয়েছে নামখানা, কাকদ্বীপ, ডায়মন্ড হারবার সহ প্রায় ৩ হাজারের বেশি ট্রলারকে।

গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়েছিল তারা। গত ২ মাস বন্ধ ছিল ইলিশ মাছ ধরা। সরকারি সময়সীমা উঠে যাওয়ার পরই গভীর সমুদ্রে পাড়ি দিয়েছিলেন মৎস্যজীবীরা। ১৫ জুন সরকারি নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরেই নামখানা, কাকদ্বীপ, পাথরপ্রতিমা, ডায়মন্ড হারবার থেকে ট্রলার নিয়ে গভীর সমুদ্রে পাড়ি দিয়েছিলেন মৎস্যজীবীরা। তবে মরশুমের প্রথম ইলিশ কিছু ধরা পড়লেও তার অগাধ দাম। মৎস্যজীবী, আড়ত মালিক ও ট্রলার মালিকরা যদিও আশাবাদী চলতি মরশুমে ইলিশ মাছ ভালো হবে বলে। ডায়মন্ড হারবার, নগেন্দ্র বাজারে প্রায় ৩ থেকে ৪ টন ইলিশ মাছ এলেও তা পর্যাপ্ত পরিমাণে নয়।

মূলত ইলিশ মাছ ধরতে গেলে যে উপযুক্ত পরিবেশ দরকার, সেই উপযুক্ত পরিবেশ গভীর সমুদ্রে সৃষ্টি হয়নি। পুবালি হাওয়া, ঝিরঝিরে বৃষ্টি না থাকার কারণে ইলিশ মাছ ধরা দিচ্ছে না জালে। একদিকে নিম্নচাপের গরম, অন্যদিকে বৃষ্টি না হওয়ার কারণে গভীর সমুদ্র থেকে খালি হাতে ফিরতে হচ্ছে মৎস্যজীবীদের। তবে সিজনের প্রথমে এমন হলেও, এখনও অনেক সময় আছে। তাই মৎস্যজীবীরা আশাবাদী যে আবহাওয়া কেটে গেলে ইলিশের দেখা মিলবে। তবে এখনও যতটুকু ইলিশ পাওয়া গিয়েছে, তার দাম অত্যাধিক। যা আমবাঙালির সাধ্যের বাইরে।

আরও পড়ুন, Heritage Holong Bunglow: হেরিটেজ হলং বাংলোয় আগুন কীভাবে? প্রকাশ্যে রিপোর্ট....

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.