নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সম্ভাবনাকে খুব একটা আমল দিচ্ছে না ভারত। আগামী সপ্তাহে ভারতে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তখনই রাশিয়ার সঙ্গে এস-৪০০ মিসাইল সিস্টেম কেনার চুক্তি করে ফেলতে পারে ভারত। শুধু তাই নয়, পাকিস্তানকে সরাসরি ওই মিসাইল সিস্টেম রাশিয়া বিক্রি করতে যাতে না পারে তা নিয়েও কথা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বিবেকের পরিবারের দাবি মেনে নিল যোগী সরকার, ২৫ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা


রাশিয়ার আরবিসি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রাশিয়ার কাছ থেকে ভারত ১০টি এস-৪০০ মিসাইল কিনবে। দাম পড়ছে ৬২০ কোটি ডলার। সম্প্রতি রাশিয়া থেকে কোনও সমরাস্ত্র কেনার ব্যাপারে চিনের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে ভারতের এই মিসাইল চুক্তিতে সমস্যা তৈরি করতে পারে ট্রাম্প প্রশাসন। তবে তাকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না ভারত। রাশিয়ার সমর বিশেষজ্ঞদের দাবি, রাশিয়ার সঙ্গে ওই চুক্তিতে ভারতের কোনও ক্ষতি হবে না। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র চায় না ভারত মার্কিন সমর সরঞ্জাম কেনা বন্ধ করে দিক।


আরও পড়ুন-স্বামীর সঙ্গে সম্পর্ক নেই, কলেজের সহপাঠীর সঙ্গে 'পরকীয়া', পরিণতি হল মর্মান্তিক


উল্লেখ্য, ভারতের সামরিক সরঞ্জামের ৬০ শতাংশ আসে রাশিয়া থেকে। এর মধ্যে রয়েছে ফাইটার জেট, ট্যাঙ্ক ও মিসাইল। বায়ুসেনার সুখোই যুদ্ধবিমান, সেনা বাহিনীর টি সিরিজ ট্যাঙ্ক ও নৌসেনার যুদ্ধজাহাজ বিক্রান্ত রাশিয়ার তৈরি। রাশিয়ার কাছ থেকে ওই মিসাইল সিস্টেম কেনার ব্যাপারে ভারত বেশি গুরুত্ব দিচ্ছে কারণ ওই মিসাইল সিস্টেম পাকিস্তানকে বিক্রি করতে পারে মস্কো। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক খারাপ হবে না বলেই মনে করা হচ্ছে।