জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত একসময় বিশ্বগুরু হবে। এমনটাই বলে থাকে গেরুয়া শিবির। এবার প্রধানমন্ত্রী বললেন ভারত উন্নত দেশ হবে। সেই উন্নত ভারতের দুর্নীতি, সাম্প্রদায়িকতা, জাতপাতের সমস্যা থাকবে না। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু কবে ভারত উন্নত দেশ হবে। সময়সীমাও জানিয়ে দিলেন নমো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফুসফুসে সংক্রমণ, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী


ওই সাক্ষাতকারে নরেন্দ্র মোদী বলেন ভারত যখন তার শততম স্বাধীনতা দিবস পালন করবে তখন দেশের মানুষ ভারতকে এক উন্নত দেশ হিসেবেই দেখবে। প্রধানমন্ত্রী বলেন, ভারত ২০৪৭ সালে এক উন্নত দেশ হিসেব পরিণত হবে। মানুষের জীবনে দুর্ণীতি,সাম্প্রদায়িকতা, জাতপাতের কোনও সমস্যা থাকবে না।


জি ২০ সম্মেলনের কথা টেনে প্রধানমন্ত্রী বলেন, পৃথিবী এখন ভারতের দিকে তাকিয়ে থাকে। ভবিষ্যতের পৃথিবী কেমন হবে তা আমাদের কর্মকাণ্ড ও দর্শনের উপরে অনেকটাই নির্ভর করছে। বহুদিন ধরে ভারতকে মনে করা হতো একশো কোটি ক্ষুধার্থ মানুষের দেশ। এখন মনে কা হয় ভারত হল একশো কোটি উচ্চাকাঙ্খী মানুষ ও দুশো কোটি দক্ষ হাতের দেশ।


বিশ্ব দরবারে ভারতের এগিয়ে যাওয়ার সুযোগ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, উন্নতি করার বিশাল সুযোগ রয়েছে ভারতের সামনে যা আগামী হাজার বছর মানুষ মনে রাখবে। একসময় যে ভারতকে শুধুমাত্র বড় বাজার বলে মনে করা হতো সেই ভারতই এখন দুনিয় সব ধরনের চ্যালেঞ্জের সমাধানের জায়গা। তার মধ্যেই আমাদের দেশে যে পাইয়ে দেওয়া রাজনীতি হচ্ছে তার প্রভাব খুবই ক্ষণিকের। বিরোধীদের মধ্য়ে আত্মবিশ্বাসের অভাব রয়েছে।


ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে প্রভাব ফেলেছে। এনিয়েও মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, কথা বলেই এই সমস্যার সমাধান করতে হবে। জি ২০ গ্রুপের প্রেসিডেন্ট থাকি বা না থাকি ভারত সব সময়ে শান্তির পক্ষেই কথা বলে যাবে।



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)