নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে দেশের বেহাল অর্থনীতি ঘুরে দাঁড়াতে যতটা সময় লাগবে বলে মনে করা হচ্ছিল তার থেকে দ্রুত তা ঘুরে দাঁড়াচ্ছে। এমনটাই মনে করছে আন্তর্জাতিক আর্থিক সমীক্ষা সংস্থা অক্সফোর্ড ইকোনমিক্স।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সেনাবাহিনীতে যোগ দিয়েই বিয়ে, ৩ মাসের মেয়ে কোলে কফিনবন্দি সুবোধের ফেরার অপেক্ষায় স্ত্রী


সমীক্ষায় বলা হয়েছে, বছরের চতুর্থ কোয়াটারে মূল্যবৃদ্ধির গড় ৬ শতাংশের ওপরে থাকতে পারে। পাশাপাশি ডিসেম্বরে রিজার্ভ ব্যাঙ্ক নতুন রেপোরেট ঘোষণা করতে পারে।


উল্লেখ্য, করোনা-সহ অন্যান্য কারণে দেশের ডিজিপি বৃদ্ধির হার নিয়ে চমকে দেওয়ার মতো ভবিষ্যতবাণী করেছিল একাধিক আন্তর্জাতিক সংস্থা। এর মধ্যে একটি হল, বর্তমান আর্থিক বছরের শেষে ভারতের জিডিপি বৃদ্ধির হার বাংলাদেশের মাথাপিছু জিডিপি বৃদ্ধির হারের থেকেও কমে যাবে।


অক্সফোর্ড ইকোনমিক্সের সমীক্ষা অনুযায়ী, করোনা সংক্রমণের আগে দেশে মূল্যবৃদ্ধির হার যা ছিল অক্টোবরে সেখানেই এসে দাঁড়িয়েছে। তবে এই আর্থিক বছরের চতুর্থ কোয়াটারে তা শীর্ষে যাবে। সবজি ও ডিমের দাম অত্যবশ্যকীয় পণ্যের মূল্যে নতুন এক উচ্চতায় নিয়ে গিয়েছিল। গত সাড়ে ছ বছরে এমন মূল্যবৃদ্ধি লক্ষ্য করা যায়নি।


আরও পড়ুন-ছবি-সংসারের ঘরে-বাইরে এক অপরাজিত অভিযান


অন্যদিকে, ওই সমীক্ষা অনুযায়ী দেশের অন্যান্য ক্ষেত্রের ঘুরে দাঁড়াবার যে পরিসংখ্যান তাতে মনে হয় ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াতে যতটা সময় লাগবে বলে মনে হচ্ছিল তাতটা সময় লাগবে না। প্রসঙ্গত, অক্সফোর্ড ইকোনমিক্সের পাশাপাশি মুডিজ ইনভেস্টার সার্ভিস-এর বক্তব্য ভারতের জিডিপি এখন বাড়ার দিকে।