নিজস্ব প্রতিবেদন: বুলেট ট্রেন, হাইস্পিট ট্যালগোর আগেই ২টি নতুন সেমি হাইস্পিড ট্রেন আনছে রেল। এবছর জুনেই চলে আসছে এই ট্রেন। রেলের তরফে জানানো হয়েছে, ওই দুটি ট্রেনই হবে ‘বিশ্বমানের’। ট্রাভেল টাইমও কমবে কমপক্ষে ২০ শতাংশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টাইমস অব ইন্ডিয়ার খবর অনু‌যায়ী ট্রেন দুটি তৈরি করছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টারি। ট্রেন দুটির নামকরণ করা হয়েছে ট্রেন ১৮ ও ট্রেন ২০। মনে করা হচ্ছে এই দুই ট্রেন শতাব্দী ও রাজধানী একপ্রেসের মতো ট্রেনকে পেছনে ফলে দেবে। ট্রেন ১৮ এর বডি হবে স্টিলের। অন্যদিকে, ট্রেন ২০ এর বডি হবে অ্যালুমিনিয়ামের।


আরও পড়ুন-বিধ্বস্ত সেনা চৌকি-অস্ত্রভান্ডার, ভারতের পাল্টা আঘাতে নাভিশ্বাস পাক রেঞ্জার্সদের


নতুন এই ট্রেন দুটির গতি কত হবে? এটাই এখন বড় প্রশ্ন। জানা ‌যাচ্ছে ট্রেন দুটির সর্বোচ্চ গতি হবে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। বলা হচ্ছে দিল্লি ও মুম্বইয়ের মধ্যে এই ট্রেন চালালে ৩ ঘণ্টার মতো সময় কম লাগবে। উল্লেখ্য, শতাব্দী ও রাজধানী এক্সপ্রেসের মতো ট্রেনের সর্বোচ্চ গতি ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। কিন্তু গড় গতি ৯০ কিলোমিটচার প্রতি ঘণ্টা। ফলে নতুন দুটি ট্রেন ভারতীয় রেলে আরও গতি আনবে বলে মনে করা হচ্ছে।


কী থাকছে ওই দুটি ট্রেনে? থাকছে মোট ১৬টি কোচ। ট্রেনের মধ্যে ওয়াইফাইয়ের ব্যবস্থা, স্লাইডিং জোর, স্লাইডিং ফুট স্টেপ, মডিউলার টয়লেট, এলইডি লাইট, ইনফোটেনইমেন্ট সিস্টেম।