জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের অনেক মানুষই ট্রেন যাত্রার ওপর নির্ভরশীল। কিন্তু অনেক সময় ট্রেন দেরি করার ফলে ব্যহত হয় কাজকর্ম। যদিও আধ ঘণ্টা, এক ঘণ্টা দেরি হওয়া স্বাভাবিক বলেই মনে করেন অনেকে। কিন্তু ট্রেন দেরি হওয়ার জন্য এ বার ক্ষতিপূরণ পেলেন এক যাত্রী। হ্যাঁ, ঠিকই পড়ছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, RG Kar Incident: 'রাত্তিরের সাথী' ইস্যুতে রাজ্য সরকার দু-বার পাল্টি খেয়েছে: সুপ্রিম কোর্টে বিস্ফোরণ...


মধ্য প্রদেশের জব্বলপুরের বাসিন্দা অরুণ কুমার জৈন। ২০২২ সালের ১১ মার্চ জব্বলপুর থেকে দিল্লির হজরত নিজামুদ্দিন যাওয়ার জন্য ট্রেনের টিকিট কেটেছিলেন।  ট্রেনটির নির্ধারিত সময় ছিল বিকাল ৩টে ৩০ মিনিট। পরের দিন অর্থাৎ ১২ মার্চ ভোর ৪টে ১০ মিনিটে হজরত নিজামুদ্দিন স্টেশনে পৌঁছনোর কথা ছিল ট্রেনটির। সেখান থেকে অন্য একটি ট্রেন ধরার কথা ছিল অরুণের। প্রায় তিন ঘন্টার ব্যবধান রেখে টিকিট বুক করেছিলেন তিনি। কিন্তু ট্রেন প্রায় ৩ ঘণ্টা দেরিতে পৌঁছয়। যার ফলে তিনি আর ওই ট্রেনটি ধরতে পারেন নি। স্বাভাবিকভাবেই রেলের অবহেলাকে দায়ী করে তিনি কনজিউমার ফোরামের দ্বারস্থ হন। রেল দফতরও নিজেদের পক্ষে সওয়াল করে। কিন্তু সঠিক কাগজপত্র দিতে পারেনি কর্তৃপক্ষ। প্রায় তিন বছর পর রেল দফতরকে দোষী সাব্যস্ত করল  কনজিউমার ফোরাম। ভারতীয় রেলকে ৭ হাজার টাকা জরিমানা দিতে হবে জানিয়েছে কনজিউমার ফোরাম। এর মধ্যে রয়েছে ৮০৩ টাকা টিকিটের দাম। মানসিক হয়রানির জন্য ৫,০০০ টাকা এবং মামলার শুনানির খরচ বাবদ ২,০০০ টাকা দেওয়া হচ্ছে। রেলকে বার্ষিক ৯ শতাংশ হারে সুদ সহ পরিশোধ করতে হবে বলে জানায় ফোরাম। তিন বছর আইনি লড়াইয়ের পর অবশেষে ন্যায়বিচার পেলেন অরুণ কুমার জৈন।


রেল যাত্রীদের প্রতিনিয়ত হয়রানির স্বীকার হতে হয়। দেরি করা, ট্রেন বাতিল করা তো বটেই। পাশাপাশি প্রতিনিয়ত দুর্ঘটনা তো ঘটেই চলেছে। এই মামলাটি যাত্রীদের অধিকার রক্ষায় একটি গুরুত্বপূর্ণ উদাহরণ বলা যেতে পারে। 


আরও পড়ুন, RG Kar Incident | SC: তিন সপ্তাহ পর নতুন স্টেটাস রিপোর্ট দিতে হবে টাস্ক ফোর্সকে: সুপ্রিম কোর্ট: সুপ্রিম কোর্ট


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)