নিজস্ব প্রতিবেদন: কাশী মহাকাল এক্সপ্রেসের কামরার একটি সংরক্ষিত আসন পরিণত হয়েছে মন্দিরে। মহাকালের ছবি রেখে চলছে পুজো-অর্চনা। এমন ছবি প্রকাশ্য়ে আসার পর বিতর্কে জড়িয়েছে ভারতীয় রেল। তাদের সাফাই, যাত্রার সূচনায় পুজো করা হয়েছিল। বারবার হবে না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার বারাণসীতে সবুজ পতাকা দেখিয়ে কাশী মহাকাল এক্সপ্রেসের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই ট্রেনের বি৫ কোচের ৬৪ নম্বর আসনটি সংরক্ষিত করা হয়েছে মহাকালের নামে। রীতিমতো পুজো-অর্চনাও করছেন রেল কর্মীরা। ওই আসনটি পরিণত হয়েছে ছোটখাট মন্দিরে। সংবাদ সংস্থা পিটিআই-কে রেলের মুখপাত্র দীপক কুমার বলেছেন,''কাশী মহাকাল এক্সপ্রেসের ওই কামরটি ঈশ্বরের জন্য় সংরক্ষিত রাখা হবে।'' এনিয়ে শুরু হয় চরম বিতর্ক। সংবিধানের প্রস্তাবনা টুইট করে প্রধানমন্ত্রীর দফতরের দৃষ্টি আকর্ষণ করেন আসাউদ্দিন ওয়াইসি। 


বিতর্কের মুখে সংবাদ সংস্থা এএনআই-কে Indian Railways Catering and Tourism Corporation (আইআরসিটিসি) জানিয়েছে, বাণিজ্য়িকভাবে চলবে ট্রেনটি। এই ধরনের সংরক্ষিত আসন থাকবে না। এটা একবারই রাখা হয়েছে। তারা আরও জানিয়েছে, কর্মীরাই মহাকালের ছবি রেখে পুজো করেছেন। তাঁরা সাফল্য়ের জন্য় আশীর্বাদ চেয়েছেন।      


রবিবার বারাণসী থেকে কাশী মহকাল এক্সপ্রেসের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্দোরের ওমকারেশ্বর, উজ্জয়নের মহাকালেশ্বর ও বারাণসীর কাশী বিশ্বনাথ-  তিনটি জ্য়োর্তিলিঙ্গকে রেলপথে যুক্ত করেছে মহাকাল এক্সপ্রেস। রেল সূত্রে খবর, ট্রেনে ভক্তিগীতি বাজানো হবে। যাত্রীরা পাবেন নিরামিষ খাবার। 


আরও পড়ুন- ট্রেনে 'মহাকাল'-এর নামে সংরক্ষিত আসন, মোদীকে ধর্মনিরপেক্ষতার কথা মনে করালেন ওয়াইসি