ওয়েব ডেস্ক : উত্তর ও উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বন্যায় গত ৭ দিনে ১৫০ কোটি টাকার ক্ষতি হল ভারতীয় রেলের। এই ক্ষতি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে রেল সূত্রে খবর। উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও অসমে প্রবল বর্ষণে বন্যা দেখা দিয়েছে। আর তার জেরে বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। ফলে এই রাজ্যগুলিতে দৈনিক ক্ষতির সম্মূখীন ভারতীয় রেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত কয়েকদিনের বৃষ্টি ও বন্যায় উত্তর-পূর্ব সীমান্ত রেলের ৪৪৫টি ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। ১৫১টি ট্রেনের যাত্রা আংশিক ভাবে বাতিল করা হয়েছে এবং ৪টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। অন্যদিকে, পূর্ব-মধ্য রেলের ৬৬টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে, ১০৫টি ট্রেনের যাত্রা আংশিকভাবে বাতিল করা হয়েছে ও ২৮টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। বন্ধ হয়ে গিয়েছে পণ্য পরিবহণও। ফলে, মার খাচ্ছে রাজস্ব। সেই সঙ্গে রয়েছে ক্ষতিগ্রস্ত লাইন ও ব্রিজ মেরামতির খরচ।


আরও পড়ুন- ২৮ অগাস্ট পর্যন্ত কোনও ট্রেন শিলিগুড়ি যাবে না : উত্তর-পূর্ব রেল


রেল সূত্রে জানানো হয়েছে, এই সমস্যার ফলে উত্তর-পূর্ব সীমান্ত রেলে দৈনিক প্রায় ১২ কোটি টাকার লোকসান হচ্ছে। যা ইতিমধ্যেই মোট ৯৪ কোটি টাকায় গিয়ে পৌঁছেছে। অন্যদিকে, পূর্ব-মধ্য রেলে দৈনিক ক্ষতির পরিমাণ সাড়ে পাঁচ কোটি টাকা।


পরিস্থিতি যা তাতে এখনই এই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক ছন্দে ফিরছে না। ফলে, ক্ষতির পরিমাণ লাফিয়ে লাফিয়ে বাড়ার আশঙ্কাই করছে রেল।