নিজস্ব প্রতিবেদন: শিল্প করতে গেল চাই বিপুল টাকা। সেই শিল্প স্থাপন করেও খুব বেশি লোকের রুজির ব্যবস্থা করা যায় না। তাই রাজ্যবাসীদের গরু দিচ্ছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ধানবাদ থেকে এসে ফিল্মি কায়দায় অপহরণের চেষ্টা, কুলটিতে গুলিবিদ্ধ ২ যুবক


ত্রিপুরার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন তিনি রাজ্যের ৫০০০ পরিবারের মধ্য গরু বিতরণ করবেন। এতে যেমন রাজ্যের বেকার যুবকদের কর্মসংস্থান হবে তেমনি পরিবারের সদস্যরা বাঁচবে অপুষ্টি থেকে। মাত্র ৬ মাসের মধ্যে লাভের মুখ দেখতে পারবেন গরিব মানুষ।




রবিবার আগরতলায় দলের চিন্তন শিবির শেষে সাংবাদিকদের মুখোমুখী হন বিপ্লব দেব। সেখানে তিনি বলেন, মুখ্যমন্ত্রীর বাসভবনেও গরু রাখা হবে। এতে আমার পরিবার যেমন দুধ পাবে তেমনি রাজ্যের মানুষও গরু পালনে উতসাহী হবেন। অপুষ্টি কমবে।


আরও পড়ুন-শহরের প্রথম স্কাইওয়াক দক্ষিণেশ্বরে, আজ উদ্বোধনে মুখ্যমন্ত্রী


বিপ্লব দেব আরও বলেন, রাজ্যের ৫ হাজার পরিবারের মধ্যে গরু বিতরণ করা হবে। রাজ্যে শিল্পের বিরুদ্ধে আমি নই। কিন্তু কোনও বড় শিল্প করতে গেল কমপক্ষে ১০,০০০ কোটি টাকা লাগে। সেখানে কর্মসংস্থান হয় ২০০০ লোকের। কিন্তু যদি রাজ্যের ৫,০০০ পরিবারে ১০,০০০ গরু বিতরণ করা হয় তাহলে তারা ৬ মাসের মধ্যেই আয়ের মুখ দেখতে পারবেন। এমন কোনও শিল্প রয়েছে যেখানে ৬ মাসের মধ্যে আয়ের ব্যবস্থা হয়! ৬ মাস লেগে যায় শুধু জমি কিনতেই।


উল্লেখ্য, এরকম কথা আগেও বলেছেন বিপ্লব দেব। সম্প্রতি তিনি মন্তব্য করেন, রাজনৈতিক নেতাদের পেছনে না দৌড়ে রাজ্যের তরুণদের উচিত গরু পালন করা। প্রতিলিটার দুধ বিক্রি হয় ৫০ টাকায়। রাজ্যের স্নাতকরা দুধ বিক্রি করে ১০ বছরে অন্তত ১০ লাখ টাকা আয় করতে পারে। এছাড়া এর আগে রাজ্যের তরুণদের পানের দোকান খুলতেও পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।