নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের পথ অনুসরণ করে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ তুলে দিয়েছে ২৩ রাজ্য ও ৮ কেন্দ্র শাসিত অঞ্চল। ২০১৫ সালে স্বাধীনতা দিবসের ভাষণে লিখিত পরীক্ষার মাধ্যমেই সরকারি চাকরিতে নিয়োগের ব্যাপারে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার একথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-অষ্টম শ্রেণি পাস যোগ্যতার 'বন সহায়ক পদে' চাকরির জন্য আবেদন ইঞ্জিনিয়ার, ডক্টরেট সহ উচ্চশিক্ষিতদের!


কেন্দ্রের তরফে এক বিবৃতিতে শনিবার জানানো হয়েছে, 'কেন্দ্রের গ্রুপ বি ও গ্রুপ সি পদে ২০১৬ সালেই ইন্টারভিউ তুলে দিয়েছিল কেন্দ্র।' প্রসঙ্গত, তার পর থেকে দেশের ২৩ রাজ্যের সরাকরি পরীক্ষায় ইন্টারভিউ উঠে গিয়েছে।


জিতেন্দ্র সিং বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে কেন্দ্রের পার্সোনেল ট্রেনিং ডিপার্টমেন্ট মাত্র তিন মাসের মধ্যে ইন্টাভিউ তুলে দিয়ে একমাত্র লিখিত পরীক্ষার মাধ্যমেই নিয়োগের পরিকাঠামো তৈরি করে ফেলে। ওই ব্যবস্থা চালু হয়ে যায় ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে। এই ব্যবস্থা প্রথমে গ্রহণ করে মহারাষ্ট্র ও গুজরাট। এরপর কেন্দ্রের ক্রমাগত পরামর্শের ফলে দেশের ৮ কেন্দ্রশাসিত অঞ্চলে এখন ইন্টারভিউয়ের ব্যবস্থা নেই। পাশাপাশি ২৮ রাজ্যের মধ্যে ২৩ রাজ্যেও সরকারি চাকরিতে ইন্টারভিউ উঠে গিয়েছে।


আরও পড়ুন-বিশ্ববাংলা শারদ সম্মান ২০২০-তে এবছর নয়া সংযোজন 'সেরা কোভিড সচেতন পুজো'


সরকারি চাকরিতে ইন্টারভিউয়ের ব্যবস্থা উঠে যাওয়া নিয়ে জিতেন্দ্র সিং আরও বলেন, অতীতে এই ইন্টারভিউ  নিয়ে বহু অভিযোগ আসতো। চাকরির পরীক্ষায় পাস করেও শান্তি ছিল না পরীক্ষার্থীদের। ইন্টারভিউ নিয়ে তাদের পরিবারও অশান্তিতে ভুগতো। অধিকাংশ রাজ্যে এখন আর তা নেই।