জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় রেল মন্ত্রক ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) রাজধানী, শতাব্দী, দুরন্ত বা বন্দে ভারতের মতো ট্রেনের ভিতরে খাবারের অর্ডার সংক্রান্ত বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছে। এখন থেকে এই ট্রেনগুলিতে সকালের চা অর্ডার করতে আগের মতো আর ৭০ টাকা খরচ হবে না। কেন্দ্রের তরফে ট্রেন যাত্রার সময় অর্ডার করা খাবারের আইটেমগুলির পরিষেবা চার্জ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এমনকি আপনি যদি আপনার টিকিটের সাথে আপনার খাবারের আগে থেকে বুকিং না করে থাকেন সেক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য। এর আগে, অনেক যাত্রী ট্রেন যাত্রার সময় চা বা কফি অর্ডার করার সময় আইআরসিটিসি ৭০ টাকা চার্জ নেওয়ার বিষয়ে বিরক্তি প্রকাশ করেছেন। ক্ষোভ প্রকাশ করে তারা বলেছেন, ভারতীয় রেলওয়ে একটি ২০ টাকার চায়ের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ নিচ্ছে।


IRCTC-তে সংশোধিত খাবারের হার অনুসারে, টিকিটের সঙ্গে আগে থেকে বুক করা না থাকলে ট্রেনে ওঠার পর অর্ডার করা হয় তাহলে সকালের খাবার, দুপুরের খাবার এবং রাতের খাবারের জন্য ৫০ টাকা বেশি খরচ হবে। কিন্তু সকালের চায়ের জন্য সমস্ত যাত্রীদের একই চার্জ একই থাকবে।


IRCTC দ্বারা জারি করা একটি সার্কুলারে, ভারতীয় রেলওয়ে নির্দিষ্ট করেছে যে বন্দে ভারত এক্সপ্রেস, রাজধানী, শতাব্দী বা দুরন্ততে অর্ডার করা খাবারের জন্য কোনও অতিরিক্ত পরিষেবা চার্জ লাগবে না। উল্লিখিত খাবারের হারগুলিতে জিএসটি হার অন্তর্ভুক্ত রয়েছে, যার অর্থ কোনও অতিরিক্ত চার্জ থাকবে না।


আরও পড়ুন, Mr Ballot Box: রাষ্ট্রপতি নির্বাচনের ব্যালট পেপার আনতে বিশেষ বিমান, রাজধানীতে 'উড়ে আসছে' ভোটবাক্স


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)