নিজস্ব প্রতিবেদন: বাবার পর ছেলেও অনুচ্ছেদ ৩৭০ রদের সিদ্ধান্তে সমর্থন জানালেন। মহারাজা হরি সিংয়ের প্রপৌত্র বিক্রমাদিত্য সিং জানান, এই পরিবর্তন আগামী প্রজন্মের ভবিষ্যত ভাল হবে। আজ, তাঁর বাবা ও মহারাজা হরি সিংয়ের পুত্র করণ সিংও কেন্দ্রের সিদ্ধান্তে সমর্থন জানান। তাঁর কথায়, ৩৭০ অনুচ্ছেদ বিলোপে একাধিক ইতিবাচক দিক রয়েছে। তবে কেন্দ্র তাড়াতাড়ি সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করণের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


 কংগ্রেস নেতা বিক্রমাদিত্য বলেন, “কেন্দ্রে এই সিদ্ধান্তে জম্মু-কাশ্মীরের মহিলা এবং সংখ্যালঘু সম্প্রদায় সমান অধিকার পাওয়ায় খুশি হবেন। আগামী প্রজন্মের ভবিষ্যত ভাল হল।” তাঁর আরও মন্তব্য, “আমি নতুন জম্মু-কাশ্মীর দেখতে চাই, যেখানে উন্নয়ন এবং শান্তিপূর্ণ পরিবেশ তৈরি হয়। এই প্রজন্মের জন্য শিল্প, বাণিজ্য, নতুন বিনিয়োগ, চাকরি পরিসর তৈরি হবে।”


আরও পড়ুন- ওয়াঘায় ৩ ঘণ্টা আটকে সমঝোতা এক্সপ্রেস, ভারত থেকে চালক গিয়ে ফিরিয়ে আনলেন ১১০ যাত্রীকে


উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের শেষ সদর-ই-রিয়াসত তথা প্রথম রাজ্যপাল করণ সিং বলেন,'কেন্দ্রের সিদ্ধান্তে একাধিক ইতিবাচক দিক রয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে পরিচিতি পেয়েছে লাদাখ। এটা অত্যন্ত ভাল সিদ্ধান্ত।' ১৯৬৫ সালে সদর-ই-রিয়াসত পদে থাকা সময় লাদাখের উন্নতির জন্য পদক্ষেপ করার প্রস্তাব দিয়েছিলেন বলে দাবি করেছেন করন সিং। তাঁর মতে, নতুন করে জম্মু-কাশ্মীরের সীমা নির্ধারণ হলে ওই অঞ্চলে রাজনৈতিক ক্ষমতার বণ্টনে ভারসাম্য আসবে। একইসঙ্গে জম্মু-কাশ্মীরকে যাতে তাড়াতাড়ি পূর্ণ রাজ্যের মর্যাদা পায়, সেই লক্ষ্যে চেষ্টা করা উচিত বলেও মনে করেন ৮৮ বছরের কংগ্রেস নেতা। 


করণ সিংয়ের পুত্র বিক্রমাদিত্য ২০১৫ সালে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টিতে (পিডিপি) যোগদান করেন। তাঁর ঠাকুরদা জম্মু-কাশ্মীরের মহারাজা হরি সিংয়ে জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটির দাবি না পূরণ করায় দল ছাড়েন বিক্রমাদিত্য। এরপর কংগ্রেসে যোগ দান করেন তিনি। ২০১৯ লোকসভায় উধামপুর কেন্দ্র থেকে দাঁড়ালে বিজেপির জিতেন্দ্র সিংয়ের কাছে পরাজিত হন তিনি।