জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভূস্বর্গে ছন্দপতন। ভূমিকম্পে কেঁপে উঠল ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর। কম্পনের উৎসস্থল ছিল ডোডা জেলার গুন্ডো। আজ, রবিবার সকাল ৬টা নাগাদ (সকাল ৬টা ১৪ মিনিটে) ডোডা এবং এর পার্শ্ববর্তী জেলাগুলিতে ভূমিকম্প অনুভূত হয়। এতে আতঙ্কিত হয়ে পড়েন মানুষজন। ঘরবাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন তাঁরা। চারিদিকে হুলস্থুল পড়ে যায়। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১৫ কিলোমিটার গভীরে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bangladesh: উৎসবমুখর বাংলাদেশের শারদীয়ায় বিজয়া দশমীর বিষাদ! মাতৃবিচ্ছেদব্যথা পদ্মাপারে...


স্থানীয় প্রশাসন জানিয়েছে, কম্পনের জেরে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনো খবর এখনও পাওয়া যায়নি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। অন্য দিকে, আসামেও একটি কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। সেখানে কম্পনের মাত্রা ছিল ৪.৬। 


ওদিকে শনিবারই ভূমিকম্পে কেঁপে উঠেছিল হিমাচল প্রদেশে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৩। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, শিমলাতেও কম্পন অনুভূত হয়। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। এই ঘটনাতেও কোনো হতাহতের খবর বা কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


আরও পড়ুন: Horoscope Today: বৃষের বদল, মিথুনের প্রাপ্তি, তুলার প্রশান্তি! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...


গত আগস্টে পরপর কয়েকটি ভূমিকম্পে কেঁপে উঠেছিল জম্মু-কাশ্মীর। সেবার বারামুলা ও কুপওয়ারাতেই কম্পন অনুভূত হয়েছিল। কম্পনের উৎসস্থল ছিল বারামুলা থেকে ৭৪ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার নীচে। সাত মিনিটের মধ্যে বারামুলা ও কুপওয়ারা জেলা পরপর দু’বার কেঁপে উঠেছিল। প্রথম কম্পনের তীব্রতা ছিল ৪.৯। দ্বিতীয় কম্পনের তীব্রতা ছিল ৪.৮। এর পর আজ, ফের ভূকম্প কাশ্মীরে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)