নিজস্ব প্রতিবেদন: করোনার এই আবহে পরীক্ষার্থীদের স্বার্থে কেন্দ্রের সঙ্গে লড়াই করতেই হবে। JEE-NEET নিয়ে মুখ্যমন্ত্রীদের বৈঠকে জোর দিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত কয়েকদিন ধরেই JEE-NEET স্থগিদের জন্য কেন্দ্রের কাছে বারবার দরবার করে আসছেন মমতা। মঙ্গলবারও তিনি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে অনুরোধ করেছেন, আপনি সুপ্রিম কোর্টে যান। পড়ুয়াদের এভাবে বিপদের মধ্যে ফেলা যায় না।


আরও পড়ুন-করোনা আবহে Personal Loan নেবে ভাবছেন? এই ক'টা দিক মাথায় রাখলে আপনার লাভ



বুধবার সোনিয়া ও মমতার ডাকে একটি ভার্চুয়াল বৈঠকে বসেন সাত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী সেই বৈঠকে মমতা বলেন, করোনার এই আবহে JEE-পিছিয়ে দিতে হবে। এর জন্য মুখ্যন্ত্রীদের সুপ্রিম কোর্টে যাওয়া উচিত। গণতন্ত্রের নামে কেন্দ্র রাজ্যগুলির ওপরে বুলডোজার চালাচ্ছে। চলুন সুপ্রিম কোর্টে যাই।  এনিয়ে সেখানেই আলোচনা হোক। পরীক্ষার্থীর যন্ত্রণার মধ্যে রয়েছে। একরম স্বৈরতান্ত্রিক সরকার দেখিনি। পরীক্ষার্থীদের কথা ভেবে আমাদের সরব হতেই হবে।


উল্লেখ্য, আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে JEE। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিওয়াল কাল সাফ জানিয়ে দিয়েছেন অভিভাবকরা পরীক্ষ চাইছিলেন। এটা তাদের ভবিষ্যতের প্রশ্ন। এদিকে সুপ্রিম কোর্টও পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন নাকচ করে দিয়েছে। শীর্ষ আদালত তার রায়ে জানিয়েছে, জীবন থেমে থাকতে পারে না। পড়ুয়ারা কি একটা গোটা বছর নষ্ট করতে চায়!


বৈঠকে সোনিয়া গান্ধী বলেন, এই ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে আমাদের  লড়াই করতেই হবে। পড়ুয়াদের সমস্যা ও JEE-NEET নিয়ে সমস্যা খুবই লঘু করে দেখছে কেন্দ্র।  কেন্দ্র সরকারের যে শিক্ষা নীতি তা ধর্মনিরপেক্ষ কাঠামোর পরিপন্থী। 


মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি অত্যন্ত সংকটজনক। এরকম অবস্থায় JEE-NEET দিতে বাধ্য হচ্ছেন সেখানকার পরীক্ষার্থীরাও। কেন্দ্রের একগুঁয়েমি বিরুদ্ধে বৈঠকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেন, আমাদের ঠিক করতে হবে মোদী সরকারকে আমরা ভয় করে চলব নাকি লড়াই করব। রাজ্যে মানুষ আমাদের রাজ্যে ক্ষমতা দিয়েছে। আবার কেন্দ্রে বিজেপিকে বসিয়েছে। জনগণের নামে আমরা কিছু করলে পাপ ও বিজেপি করলে তা পুণ্য! লড়াই আমাদের করতেই হবে।


আরও পড়ুন-প্রেমিকা-সহ বাবা মা-কে খুন, বাঁকুড়ার সেই সিরিয়াল কিলার উদয়নের যাবজ্জীবন কারাদণ্ড



মমতা বন্দ্য়োপাধ্যায়ের আদালতে যাওয়ার প্রস্তাবকে সমর্থন করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং। তিনি বলেন,মমতা বক্তব্যকে আমি সমর্থন করি। আমাদের সবার উচিত একসঙ্গে সুপ্রিম কোর্টে যাওয়া।


বৈঠকে চার রাজ্যের মুখ্যমন্ত্রীরা ছাড়াও ছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, পণ্ডিচারির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী।