নিজস্ব প্রতিবেদন: বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার সময় গুজরাটের দলিত নেতা তথা নির্দল বিধায়ক জিগনেশ মেওয়ানিকে আটক করল পুলিস।        


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দলিত নেতা ভানুভাই ভাঙ্করের মৃত্যুর প্রতিবাদে রবিবার আমেদাবাদে বনধ ডেকেছেন জিগনেশ মেওয়ানি। সারাঙ্গপুরে আম্বেদকরের মূর্তির সামনে এদিন বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু তার আগেই জিগনেশের গাড়ি থামিয়ে দেয় পুলিস। আটক করা হয় এই দলিত নেতাকে। পুলিসের বক্তব্য, জিগনেশ মেওয়ানি বিক্ষোভস্থলে গেলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারত, তাই এমন পদক্ষেপ। আটক করা হয়েছে আর এক দলিত নেতা নৌসাদ সোলাঙ্কিকেও। 


গত বৃহস্পতিবার গায়ে আগুন লাগিয়ে প্রতিবাদ করতে গিয়ে জখম হন দলিত নেতা ভানুভাই ভাঙ্কর। শুক্রবার মৃত্যু হয় তাঁর। অভিযোগ, দলিত শ্রমিকদের প্রতিশ্রুতিমতো জমি দিতে গড়িমসি করছে গুজরাট সরকার। মুখ্যমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন ভানুভাই। চিঠিতে তিনি লিখেছিলেন, সরকার ব্যবস্থা না নিলে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার পথ বেছে নেবেন। তাতেও কাজ হয়নি। বৃহস্পতিবার জেলাশাসকের অফিসের সামনে তাই 'প্রতিশ্রুতি মতো' গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হন ভানুভাই। ঘটনার প্রতিবাদে রাজ্য জুড়ে বনধ ডাকেন জিগনেশ মেওয়ানি। 


আরও পড়ুন- মহাভারত উপহার দিয়ে মোদীর মন জিতলেন রৌহানি