নিজস্ব প্রতিবেদন: শেষপর্যন্ত কী হতে চলেছে কাশ্মীরে? কী করতে পারে কেন্দ্র?  অজানা আতঙ্কে প্রহর গুণছে থমথমে কাশ্মীর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আচমকা অমরনাথ যাত্রীদের ফিরিয়ে নেওয়া হয়েছে। বিপুল আধাসেনা নামানোর পর এবার রাজ্যের বিভিন্ন জায়গায় জারি করা হচ্ছে ১৪৪ ধারা। গৃহবন্দি করা হচ্ছে রাজ্যের একাধিক নেতাকে। বাতিল করা হয়েছে ইন্টারনেট ও মোবাইল পরিষেবা। বন্ধ কেবল টিভি পরিষেবাও।



আরও পড়ুন-কিশোরীর সঙ্গে 'ঘনিষ্ঠ সম্পর্কে' ২ বন্ধু! প্রেমিকাকে পেতে খুনোখুনি কাণ্ড


রবিবার ফারুক আবদুল্লার বাড়িতে রাজ্যের পরিস্থিতি নিয়ে বৈঠক হয় অধিকাংশ নেতাদের। শ্রীনগরের কোনও হোটেলে কোনও মিটিংয়ের আয়োজন করা যায় না বলে নির্দেশ দিয়েছে প্রশাসন। ফলে বৈঠক হয় ফারুকের বাড়িতেই। সেখানে ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা, সাজ্জাদ লোন-সহ একাধিক নেতা।





সোমবার সকাল থেকে শ্রীনগর ও জম্মুতে ১৪৪ ধারা জারি হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের সভা সমাবেশ ও জামায়েত। তবে রাজ্য প্রশাসন সূত্রে খবর কোনও জায়গায় কারফিউ জারি করা হবে না। তবে রাজ্যের পরিস্থিতি কারফিউয়ের মতোই।


রাজ্যের অধিকাংশ স্কুল, কলেজ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। জম্মু, রাজৌরি, ডোডা, কিস্তওয়ার, উধমপুর বনধের চেহারা নিয়েছে।


আরও পড়ুন-বেলঘড়িয়ায় অগ্নিদগ্ধ গৃহবধূর মৃত্যু! অভিযোগের আঙুল শ্বশুরবাড়ির দিকে 


গৃহবন্দি করা হয়েছে রাজ্য দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে। গৃহবন্দি করা হয়েছে রাজ্যের গুরুত্বপূর্ণ নেতা সাজ্জাদ লোনকে।


কাশ্মীরের বিভিন্ন জায়গায় বাতিল করা হয়েছে ইন্টারনেট ও মোবাইল পরিষবা। নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে পুলিসের তরফে। রাজ্যের পুলিস কর্তা ও উচ্চপদস্থ নেতাদের জন্য স্যাটেলাইট ফোনের ব্যবস্থা করা হয়েছে।


ওমর আবদুল্লাহ টুইট করেছেন, জানি না আমাদের জন্য কী অপেক্ষা করে রয়েছে। তবে বিশ্বাস করি ঈশ্বর যা করবেন তা ভালোর জন্যই।


কাশ্মীর নিয়ে সোমবার সাড়ে নটা নাগাদ প্রধানমন্ত্রী বাসভবনে বৈঠকে বসছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।