নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই-ইনকে সদ্য 'মোদী জ্যাকেট' উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ছবি টুইটারে পোস্টও করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খাদি পোশাকের বিক্রিতে জোয়ার এনেছেন। মোদীকে দেখে খাদি কিনছেন দেশের যুবকরা। নয়াদিল্লিতে খাদির সাতটি দোকানে প্রতিদিন ১৪০০ পোশাক বিক্রি হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গত ১৭ সেপ্টেম্বর থেকে দিল্লির কনটপ্লেসে খাদি ইন্ডিয়ার ফ্ল্যাগশিপ দোকানে থেকে মোদী কুর্তা ও জ্যাকেট বিক্রি শুরু হয়। কেভিআইসি চেয়ারম্যান ভিকে সেক্সেনা জানিয়েছেন, মোদী কুর্তা ও জ্যাকেটে ভাল সাড়া মিলেছে। গোটা দেশজুড়েই এবার বিক্রি শুরু হবে। 


অক্টোবরে কনটপ্লেসের আউটলেটে রেকর্ড বিক্রি হয়েছে খাদি পোশাকের।বিক্রির পরিমাণ ১৪.৭৬ কোটি টাকা। মোদী কুর্তা ও জ্যাকেটের চাহিদা বোঝা যাবে একটা পরিসংখ্যানে, দেশজুড়ে থাকা সাতটি দোকান কলকাতা. দিল্লি, জয়পুর, যোধপুর, ভোপাল, মুম্বই ও এরনাকুলামে প্রতিদিন ২০০টি পোশাক বিক্রি হচ্ছে। সেক্সেনার কথায়, '''প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা খাদিকে সাধারণ মানুষের পোশাক করে তুলেছে। আর সেই কারণে খাদি বিক্রি বেড়ে গিয়েছে একলাফে''।


অতিসম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাইকে মোদী জ্যাকেট উপহার পাঠান প্রধানমন্ত্রী। মোদী জ্যাকেট পরে টুইটারে ছবি দিয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লেখেন, ''ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাকে কয়েকটি দারুণ জ্যাকেট পাঠিয়েছেন। ভারকের ঐতিহ্যবাহী পোশাকের আধুনিক সংস্করণ 'মোদী ভেস্ট' কোরিয়াতেও সহজে পরা যায়। দারুণ মানিয়েছে''।    


অনেকেই প্রশ্ন তোলেন, কুর্তার উপরে এই ধরনের জ্যাকেট জওহর কোট হিসেবে পরিচিত। সেই জ্যাকেট এখন নিজের নামে ব্র্যান্ডিং করে দিয়েছেন মোদী। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটারে লেখেন, ''এটা খুবই ভাল যে প্রধানমন্ত্রী উপহার পাঠিয়েছেন। কিন্তু নাম পরিবর্তন না করে কি পাঠানো যেত না? এটা নেহরু জ্যাকেট বলেই জেনে আসলাম। এবার দেখলাম মোদী জ্যাকেট। সত্যিই ২০১৪ সালের আগে ভারতে কিছুই ছিল না''।


পোশাক প্রস্তুতকারী সংস্থা জেড ব্লু লাইফস্টাইলের ম্যানেজিং ডিরেকটর বিপিন চৌহানের ব্যাখ্যা, ''এটা আসলে বাঁধগলা। নেহরু এমনকি সর্দার পটেলও পরেছেন। কিন্তু আমরা মোদী জ্যাকেট বিক্রি করি। নেহরু জ্যাকেটের থেকে এটা একটু বড়। এটা পরলেও স্বচ্ছন্দ লাগে''। 


চৌহানের দাবি, ১৯৮৯ সাল থেকে মোদী পোশাক ডিজাইন করে আসছেন। তাঁর কথায়,''আগে শুধু সাদা ও কালো রঙেই নেহরু জ্যাকেট মিলত। কিন্তু মোদী জ্যাকেট নানা ধরনের রঙে পাওয়া যায়। ২০১৪ সালের পর থেকে এটা জনপ্রিয় হয়েছে।অতীতে নেহরু-সর্দারে জ্যাকেট সমাজের উচ্চবিত্তরাই পরতেন। কিন্তু সাধারণ মানুষের মধ্যে এটা জনপ্রিয় করে তুলেছেন মোদী''।


আরও পড়ুন- নেহরুর জ্যাকেট 'চুরি' করলেন মোদী? কী ব্যাখ্যা পোশাক প্রস্তুতকারক সংস্থার?