নিজস্ব প্রতিবেদন: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। জানিয়ে দিলেন, দেশকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। একই সঙ্গে তিনি মমতাকে 'দক্ষ প্রশাসক' বলেও মনে করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: তৃণমূলের ব্রিগেডে কত লোক! জানতে চাইল প্রধানমন্ত্রীর দফতর


প্রসঙ্গত, শনিবার কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে হয়েছে ইউনাইটেড ইন্ডিয়া ব়্যালি। ওই সমাবেশের প্রধান উদ্যোক্তা ছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে হাজির হয়েছিলেন দেশের তাবড় বিজেপি-বিরোধী রাজনৈতিক নেতারা।


কিন্তু নরেন্দ্র মোদীকে হারাতে ওই জোটের মুখ কে হবেন, তা নিয়ে বক্তারা কেউ স্পষ্ট করেননি। কেউ নরেন্দ্র মোদীকে হারানোর ডাক দিয়েছেন। কেউ আবার সবাইকে একজোট হয়ে লড়ার কথা বলেছেন।


সেই সমাবেশের দু'দিন পরই জনতা দল সেকুলার (জেডিএস)-এর নেতা কুমারস্বামীর মন্তব্যে নতুন করে জল্পনা বাড়ল। ফলে প্রশ্ন উঠেছে, তাহলে কি বিরোধী জোটে মোদী-বিরোধী মুখ হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়?


আরও পড়ুন: সিপিএম-এর শেষকালেও এর চেয়ে বেশি ভিড় হয়েছিল ব্রিগেডে : দিলীপ


সেই প্রশ্নের উত্তর অবশ্য এড়িয়ে গিয়েছেন কুমারস্বামী। তিনি জানিয়েছেন, এখনই তাঁরা বিরোধী জোটের নেতা নিয়ে ভাবছেন না। বরং একে অপরকে সঙ্গে নিয়ে ভোটের লড়াই জিততে অনেক বেশি মনযোগ দিতে চান তাঁরা। তার কারণ, প্রশাসক মোদীর উপর দেশের মানুষ এখন 'বীতশ্রদ্ধ'।


তাঁর মতে, বিরোধী জোটে অনেক কার্যকরী নেতা রয়েছেন, যাঁরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। কিন্তু নেতা কে হবেন, তা নির্বাচনের পরই ঠিক করা হবে বলে তিনি জানিয়েছেন।


আরও পড়ুন: 'ইউনাইটেড ইন্ডিয়া'র নির্বাচনী কমিটি গড়ে দিলেন মমতা


১৯৭৭ সালে ইন্দিরা গান্ধী যেভাবে বিরোধিতার মুখে পড়েছিলেন, এবারের পরিস্থিতি অনেকটা সেইরকমই বলে মনে করেন কুমারস্বামী। তখনও সব বিরোধীরা একজোট হয়েছিল, এবারও তাই হচ্ছে বলে মত কর্ণাটকের মুখ্যমন্ত্রীর।