নিজস্ব প্রতিবেদন: মসজিদের কাছে লক্ষ্মণের মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়ে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে লখনউয়ে। মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়েছে লখনউ নগর নিগম। এ নিয়ে এলাকার বিজেপি নেতারা অনড়। অন্যদিকে তীব্র বিরোধিতা করছে শহরের মুসলিম উলেমারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লখনউয়ের বিখ্যাত ভুলভুলাইয়া ও বড়া ইমামবাড়ার ঠিক উল্টো দিকে রয়েছে টিলেওয়ালি মসজিদ। মনে করা হয় এটি তৈরি করিয়েছিলেন ঔরঙ্গজেব। এদিকে স্থানীয় বিজেপি নেতাদের দাবি সাড়ে তিনশো বছর আগে লক্ষ্মণ টিলা-র নামে একটি জায়গায় একটি মন্দির ভেঙেই তৈরি হয়েছিল ওই টিলেওয়ালি মসজিদ। এলাকাটির পূর্বের নাম ছিল লক্ষ্মণাবতী।


আরও পড়ুন-শহরের এই প্রথম চিনা মাদকের হদিশ, উদ্ধার ৪০ কোটি টাকার ১৯৭ কেজি মাদক


লখনউয়ের প্রাক্তন বিজেপি সাংসদ লালজি ট্যান্ডনের দাবি, ‘টিলেওয়ালি মসজিদ আসলে তৈরি হয়েছিল লক্ষ্মণ টিলার ওপরে। ওখানে একটি মন্দির ছিল। সেটিকে ভাঙা হয়।’


শহরের মুসলিম উলেমাদের দাবি, ঔরঙ্গজেবের আদেশে বিশিষ্ট মুসলিম পন্ডিত সেখ পির মহম্মদের স্মৃতিতে ওই মসজিদ নির্মান করা হয়। মসজিদ থেকে ২০ মিটার দূরে তাঁর সমাধিও রয়েছে। এলাকায় ইদগাহ-এর পাশাপাশি টিলেওয়ালি মসজিদ খুবই পবিত্র স্থান। উৎসবের সময়ে এখানে বহু মানুষ নামাজ পড়েন। এখানে কোনও মূর্তি বসিয়ে দেওয়া হলে ওই জায়গায় নামাজ পড়া ‌যাবে না। কারণ কোনও মূর্তির সামনে নামাজ পড়া ‌যায় না।


আরও পড়ুন-বাবা নেই, এবার মায়েরও ব্রেন ডেথের খবর পেতেই কলেজছাত্রী মেয়ে নিল চরম সিদ্ধান্ত


অন্যদিকে, শহরের মেয়র সং‌যুক্তা ভাটিয়া সংবাদ মাধ্যমে বলেন, লখনউ নগর নিগম লক্ষ্মণের একটি মূর্তি বসানোর ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু সেটি এমন একটি জায়গায় বসানো হবে ‌যা নিয়ে কোনও বিতর্ক হবে না। মসজিদের জায়গায় মূর্তি বসানো হবে না। তবে মসজিদের বাইরে তা বসানোর পরিকল্পনা হয়েছে। এনিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।