নিজস্ব প্রতিবেদন: লাদাখে সীমান্ত বিবাদকে কেন্দ্রে করে ভারত-চিন উত্তেজনা রয়েছে। এই সুযোগেই পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠতা আরও বাড়াচ্ছে চিন। পাক অধিকৃত কাশ্মীরে একাধিক মিসাইল লঞ্চিং স্টেশন বানাতে পাকিস্তানকে সাহায্য করছে চিন। এনিয়ে চিনকে নিশানা করলেন বায়ুসেনা প্রধান আরকেএস ভদৌরিয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Covid-র নয়া প্রজাতিকে ঠেকাতে অক্ষম করোনা ভ্যাকসিন, এমন কোনও প্রমাণ নেই: কেন্দ্র   


মঙ্গলবার ভদৌরিয়া বলেন, পাকিস্তান হল চিনের বিদেশনীতির ঘুঁটি। ইমরান খানের(Imran Khan) দেশ যেভাবে চিনের ওপরে নির্ভরতা বাড়াচ্ছে তাতে তার ওপরে ঋণের বোঝা আরও বাড়বে। চায়না পাকিস্তান ইকোনমিক জোন তৈরির কারণে ঋণে ডুবে যাবে পাকিস্তান।



চিন-পাকিস্তান ইকোনমিক করিডোর তৈরি প্রসঙ্গে ভদৌরিয়া বলেন, চিন ওই প্রকল্পে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। ওই টাকার গোটাটাই পাকিস্তানকে দেওয়া তার লোন। এর চাপ পাকিস্তানকে নিতে হবে।


দিল্লিতে বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন বায়ুসেনা প্রধান(IAF Chief)। ভারত-চিন উত্তেজনা প্রসঙ্গে তিনি বলেন, ভারতের সঙ্গে চিন কোনও সংঘাতে গেলে তা আন্তর্জাতিক মহলে বেজিংয়ের জন্য ভালো হবে না। আফগানিস্থান থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সরে যাওয়ার সিদ্ধান্তের পর চিনের নজর এখন সেখানে পড়েছে।


আরও পড়ুন- বাংলায় সাম্প্রদায়িকতা না রুখলে রবি-নেতাজির যোগ্য উত্তরসূরী হতে পারব না: Amartya


প্রতিরক্ষা সহ অন্যান্য সব বিষয়ে চিনের ওপরে পাকিস্তানেরক নির্ভরত নিয়ে বায়ুসেনা প্রধান বলেন, এই নির্ভরতাই পাকিস্তানকে ডোবাবে। পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট বাল্টিস্তানে  বিনিয়োগ করেছে চিন। এতে পাকিস্তানের ওপরে ঋণ যেমন বাড়বে তেমনি তাকে চিনর ওপরেই নির্ভর করে থাকতে হবে।