নিজস্ব প্রতিবেদন: লাদাখের উত্তেজনা নিরসনে একের পর বৈঠকে হয়েছে দুদেশের সেনা পর্যায়ে। চিনের তরফে কোনও সহযোগিতা পাওয়া যায়নি। পরিস্থিতি দেখে এবার নিজেদের অবস্থান আরও শক্ত করল ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এখন প্যাংগং লেকে দুদেশের সেনার অবস্থান নিয়ে কথা বলতে চাইছে চিন। কারণ প্যাংগংয়ের দক্ষিণে যেভাবে ভারত তার ঘাঁটি শক্ত করছে তাতেই চাপে পড়ে গিয়েছে চিনা সেনা। ভারত চিনকে সাফ জানিয়ে দিয়েছে, প্যাংগং উপত্যাকা শুধু নয়, গোটা লাদাখ নিয়েই এবার কথা হবে। পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়েছে, গালওয়ানের মতো কোনও গোলমালের চেষ্টা হল এবার গুলি চালাতে পিছপা হবে না ভারত।


সংবাদমাধ্যম সূত্রে খবর, চিন মানতেই চাইছে না যে তারা লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করার চেষ্টা করেছে। পাশাপাশি তারা এখন প্যাংগং লেকের দক্ষিণ ভারতীয় সেনার অবস্থান নিয়ে মাথা ঘামাচ্ছে। কিন্তু ভারত সাফ জানিয়ে দিয়েছে, লাদাখের এ টু জেড বিষয় নিয়েই আলোচনা হবে।


২০১৭ সালে ডোকা লা-য় উত্তেজনার পর ঠিক হয়েছিল প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দুদেশের ১৫-২০ জনের বেশি সেনা টহল দেবে না। কিন্তু তারা সেই সংখ্যা বাড়িয়ে ৫০-১০০ করেছে বলে সূত্রের খবর। এরাই লাদাখে প্রথমে পাথর ছুড়ে ও পরে লোহার রডের মতো অস্ত্র নিয়ে ভারতীয় সেনার ওপরে হামলা করে।


আরও পড়ুন-ভেঙে পড়ল দেওয়াল, উড়ে গেল টিনের ছাউনি! বড়সড় বিস্ফোরণ বর্ধমানের শিশু শিক্ষাকেন্দ্রে


সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ভারতীয় সেনারা আর গালওয়ানের মতো ঘটনা ঘটতে দিতে রাজী নয়। ভারতীয় সেনাদের এই মনভাব বুঝে গিয়েছে চিনা সেনা। সেনা সূত্রে খবর, এবার যে কোনও বিরূপ পরিস্থিতিতে আত্মরক্ষার জন্য গুলি চালানোর সবুজ সংকেত পাওয়া গিয়েছে। ফলে চিনা সেনাদের সেই পুরনো পরিকল্পনা আর কাজ করবে না।