ওয়েব ডেস্ক: কর ফাঁকি দেওয়া ব্যক্তিদের শেষ সুযোগ দিতে চলেছে মোদী সরকার। কর ফাঁকি দিয়ে যারা কালো টাকা জমিয়েছে তারা এবার 'ইনকাম ডিক্লোজার স্কিম'-এ নিজেদের আয় প্রকাশ করলে সরকারকে সেই আয়ের উপর ৫০ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করে নিতে পারবেন। সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুসারে এই সপ্তাহে খুব তাড়াতাড়ি এই সিদ্ধান্তটি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে দেওয়া হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পিটিআই আরও জানিয়েছে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোযনা অনুসারে, প্রকাশিত আয়ের উত্স সম্পর্কে কোনও প্রশ্ন করা হবে না কালো টাকার মালিকদের। এর পাশাপাশি সম্পত্তি কর, সিভিল ল ও অন্যান্য কর থেকেও 'ইমিউনিটি' পাওয়া যাবে এই যোযনার আওতায়। তবে FEMA, PMLA, নার্কোটিক্স ও ফরেন ব্ল্যাক মানি অ্যাক্টের নিয়ম কিন্তু একটুও শিথিল করা হবে না। এই বিষয়টিও বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হবে।


আরও পড়ুন- শিল্পক্ষেত্রে বেতনও এবার সম্পূর্ণ নগদহীন করার কথা ভাবছে কেন্দ্র


প্রসঙ্গত, গত ৮ই নভেম্বর রাত থেকে সারা দেশ জুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়ে যাওয়ার পর থেকে ব্যাঙ্কে ব্যাঙ্কে লাইন পরে যায় পুরানো নোট বদলে নেওয়ার বা অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য। গত ১০ই নভেম্বর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানায় যে, পুরানো ৫০০ ও ১০০০ টাকার নোটে ১১.৮৫ লক্ষ কোটি টাকা জমা পড়েছে। ফলে অনুমান করা হচ্ছে ১৪.৫ লক্ষ কোটি টাকা এখনও বাজারেই রয়েছে।


আরও পড়ুন- কপ্টার দুর্নীতিতে এবার সিবিআই-এর ডাক পেতে পারেন মনমোহন সিং