শিল্পক্ষেত্রে বেতনও এবার সম্পূর্ণ নগদহীন করার কথা ভাবছে কেন্দ্র

শিল্পক্ষেত্রে বেতনও এবার সম্পূর্ণ নগদহীন করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দেশের বিভিন্ন কলকারখানায় কাজ করেন লক্ষ লক্ষ শ্রমিক। তাঁদের বেতন যাতে চেকের মাধ্যমে অথবা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টেই দেওয়া হয় সেজন্য বাধ্য করা হবে মালিককে। এই মর্মে নতুন আইন আনার কথা ভাবছে মোদী সরকার। মন্ত্রিসভার সদস্যদের এই মর্মে একটি নোট দেওয়া হয়েছে। যেসব শিল্পশ্রমিকের বেতন আঠারো হাজারের বেশি নয় তাঁরা নতুন আইনের আওতায় পড়বেন। অনেক কারখানাতেই ন্যূনতম মজুরিটুকুও পান না শ্রমিক। খাতায় একরকম লেখানো হয়। বাস্তবে শ্রমিক হাতে পান তার থেকে অনেক কম টাকা।

Updated By: Dec 12, 2016, 02:21 PM IST
শিল্পক্ষেত্রে বেতনও এবার সম্পূর্ণ নগদহীন করার কথা ভাবছে কেন্দ্র

ওয়েব ডেস্ক: শিল্পক্ষেত্রে বেতনও এবার সম্পূর্ণ নগদহীন করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দেশের বিভিন্ন কলকারখানায় কাজ করেন লক্ষ লক্ষ শ্রমিক। তাঁদের বেতন যাতে চেকের মাধ্যমে অথবা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টেই দেওয়া হয় সেজন্য বাধ্য করা হবে মালিককে। এই মর্মে নতুন আইন আনার কথা ভাবছে মোদী সরকার। মন্ত্রিসভার সদস্যদের এই মর্মে একটি নোট দেওয়া হয়েছে। যেসব শিল্পশ্রমিকের বেতন আঠারো হাজারের বেশি নয় তাঁরা নতুন আইনের আওতায় পড়বেন। অনেক কারখানাতেই ন্যূনতম মজুরিটুকুও পান না শ্রমিক। খাতায় একরকম লেখানো হয়। বাস্তবে শ্রমিক হাতে পান তার থেকে অনেক কম টাকা।

আরও পড়ুন- কপ্টার দুর্নীতিতে এবার সিবিআই-এর ডাক পেতে পারেন মনমোহন সিং

পেনশন ও গ্র্যাচুইটিও হজম করে ফেলে কর্তৃপক্ষ। কেন্দ্রের দাবি, ব্যাঙ্কের মাধ্যমে বেতন দিলে এই শ্রমিকের প্রাপ্য চুরি করতে পারবে না কর্তৃপক্ষ। শ্রমিকের বেতন জনধন অ্যাকাউন্টের মাধ্যমে করার প্রাথমিক পরিকল্পনা হয়েছে। এই আইন কার্যকর করার যৌথ দায়িত্ব অবশ্য কেন্দ্র ও রাজ্য দুপক্ষেরই। রেল, বিমান সংস্থা, তেল সংস্থা ও খনিতে এই নিয়ম কার্যকর করবে কেন্দ্র। ক্যাশলেস বেতন দিতে কলকারখানাগুলিতে বাধ্য করবে রাজ্য সরকার।

.