নিজস্ব প্রতিবেদন: ভুয়ো খবর রুখতে হোয়াটস অ্যাপকে কড়া নজরদারি চালানোর আর্জি জানালো কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। মঙ্গলবার রবি শঙ্কর জানান, ভুয়ো মেসেজ রুখতে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে আসুক হোয়াটসঅ্যাপ। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভুয়ো খবরের ভিত্তি করে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে জনরোষ। বিভিন্ন রাজ্যে গণপিটুনির মতো হিংসাত্মক ঘটনায় মৃত্যু হয়েছে বেশ কয়েক জনের।  যার জেরে সমালোচনার মুখে পড়েছে বিজেপি সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- দিল্লিতে আত্মঘাতী কেন্দ্রীয় মন্ত্রীর আপ্তসহায়ক!


নয়া দিল্লির একটি বৈঠকে হোয়াটসঅ্যাপের চিফ এগজিকিউটিভ অফিসার ক্রিস ড্যানিয়েলসের সঙ্গে আলোচনা সারেন কেন্দ্রীয়  আইনমন্ত্রী। রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, ভুয়ো খবর শনাক্ত করতে হোয়াটস অ্যাপ সংস্থাকে নয়া প্রযুক্তি নিয়ে আসার কথা হয়েছে। তাঁর কথায়, “এটি কোনও রকেট সায়েন্স নয়, যে ভুয়ো খবরের লোকেশন ধরা যাবে না।”


হোয়াটসঅ্যাপ ব্যবহারে বিশ্বের সবচেয়ে বৃহত্তম বাজার ভারত। প্রায় ২০ কোটি ব্যবহারকারী প্রতি দিন মেসেজ, ভিডিও, ছবি লেনদেন করেন হোয়াটসঅ্যাপে। তবে, হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া ভুয়ো খবরের জেরে হিংসাত্মক ঘটনা উত্তরোত্তর বেড়ে চলেছে।


আরও পড়ুন- দায়িত্ব পেয়েই সিপিএমের পথে হাঁটলেন কংগ্রেসের নতুন কোষাধ্যক্ষ


উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা-সহ বেশ কয়েকটি নির্বাচন হবে ভারতে। ভুয়ো খবরের পাশাপাশি, নির্বাচনে প্রভাব খাটানোয় সোশ্যাল মাধ্যমকে ব্যবহার করার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নজরদারি চালানোর জন্য ভারতে হোয়াটসঅ্যাপের একটি দফতর খোলারও আর্জি জানিয়েছেন  কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শঙ্কর।