নিজস্ব প্রতিবেদন: আগামিকাল মঙ্গলবার শেষ হচ্ছে দেশজুড়ে লকডাউনের মেয়াদ। এদিকে শনিবার প্রধানমন্ত্রী  সঙ্গে বৈঠকে লকডাউন বাড়ানোর সুপারিশ করেছে একাধিক রাজ্য। এরকম এক অবস্থায় মঙ্গলবার সাকল ১০টায় ফের জাতীর উদ্দেশ্যে ভাষণ দেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-করোনা উপসর্গ নিয়ে বাইপাসের ধারে হাসপাতালে ভর্তি রাজ্যের সাংসদের বাবা


কী বলতে পারেন প্রধানমন্ত্রী? রাজনৈতিক মহলের ধারনা লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। এরসঙ্গেই অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বেশকিছু নীতিও ঘোষণা করতে পারেন মোদী।



শনিবার বিভিন্ন রাজ্যর মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীও সম্মত হয়েছিলেন যে লকডাউনের মেয়াদ বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। প্রাণ বাঁচলে তবে পৃথিবী। গত ৬ বছরের মধ্যে বর্তমানে দেশের আর্থিক পরিস্থিতি সবচেয়ে বেশি বেকায়দায়। লকডাউনের ফলে তা আরও জটিল হবে। লাখ লাখ খেটে খাওয়া মানুষ কাজ পাচ্ছেন না। ছোট ব্যবসা বন্ধ। শিল্প বন্ধ। ফলে করোনা আঘাত করেছে একেবারে অর্থনীতিতে। ফলে আগামিকালের ভাষণে দেশের আর্থিক নীতি নিয়ে প্রধানমন্ত্রী কিছু বলেন কিনা সেটাই দেখার।


উল্লেখ্য, এখনও পর্যন্ত দেশে করানায় আক্রান্ত ৯১৫২ জন। মৃত্যু হয়েছে ৩০৮ জনের। তেলঙ্গানা, মহারাষ্ট্র, পঞ্জাব ও ওড়িশা ইতিমধ্যেই লকডাউনের মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে। ওই তিন রাজ্যে মৃতের সংখ্যাও বেড়ে চলেছে।


আরও পড়ুন-Live: রাজ্যে করোনায় চিকিৎসাধীন ৯৫, মৃত ৭ | দেশে সক্রিয় আক্রান্ত ৯১৫২, মৃত ৩০৮


করোন পরিস্থিতি ও লকডাউনের কথা মাথায় রেখে গোটা দেশেকে ৩টি জোনে ভাগ করতে চাইছে সরকার। যেখানে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত সেটিকে রেড জোন হিসেবে ঘোষণা করা হবে। এলাকাটিকে কার্যত সিল করে দেওয়া হবে। যেখানে করোনা রোগী দেখা গিয়েছে অথচ রোগী বাড়ছে না সেটিকে অরেঞ্জ জোন হিসেবে ঘোষণা করা হবে। এবং যেখানে করোনা রোগীর দেখা মেলে নি সেটিকে গ্রিন জোন হিসেবে ঘোষণা করা হবে।