নিজস্ব প্রতিবেদন: রাজনৈতিক দলগুলির নির্বাচনী তহবিলের বিস্তারিত তথ্য এবার চলে আসবে জনসমক্ষে। এমনই এক সম্ভাবনা উঠে এল ইলেকটোরাল বন্ড নিয়ে সুপ্রিম কোর্টের এক নির্দেশে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বিকেলে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়


নির্বাচনী বন্ড নিয়ে শুক্রবার একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দেশের সব রাজনৈতিক দলকে তাদের নির্বাচনী বন্ডের মাধ্যমে পাওয়া অনুদান সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে হবে। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ১৫ মে পর্যন্ত পাওয়া অনুদানের হিসেব ৩১ মে-র মধ্যে কমিশনকে জানাতে হবে।



শীর্ষ আদালত রায়ে জানিয়েছে, সব রাজনৈতিক দলকে মুখবন্ধ খামে নির্বাচনী বন্ডের মাধ্যমে পাওয়া অনুদানের বিস্তারিত তথ্য জমা দিতে হবে নির্বাচন কমিশনে। সেখানে থাকবে দাতা ও অনুদান সম্পর্কে বিস্তারিত তথ্য। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি দীপক গুপ্তা ও বিচারপতি সঞ্জীর খান্নার বেঞ্চ এদিন মন্তব্য করে, আইনজীবী প্রশান্তভূষণ দেশের নির্বাচন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য যে উদ্যোগ নিয়েছন তা গুরুত্বপূর্ণ।


আরও পড়ুন-স্নাতক নন, হলফনামায় স্বীকার করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি


উল্লেখ্য, মোদী সরকার ক্ষমতায় আসার পর চালু করা হয় এই ইলেকটোরাল বন্ড। স্টেট ব্যাঙ্ক থেকে ওই বন্ড কিনতেন দাতারা। সেই বন্ড জমা দিতেন বিভিন্ন রাজনৈতিক দলের তহবিলে। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই বন্ড ভাঙিয়ে টাকা তুলে নিত দলগুলি। এর ফলে অনুদানকারীর বিস্তারিত তথ্য ও অনুদানপ্রাপক রাজনৈতিক দলগুলির কাছে এ সম্পর্কে বিস্তারিত তথ্য থাকতো। এখন দাবি উঠেছে কে, কোন রাজনৈতিক দলকে কত টাকা দিচ্ছে তা প্রকাশ্যে আনা হোক। এনিয়েই সুপ্রিম কোর্টে মামলা করে একটি সংগঠন।


প্রসঙ্গত, ২০১৬-১৭ সালে বিজেপি বিভিন্ন জায়গা থেকে অনুদান পেয়েছে ৯৯৭ টাকা। ওই টাকার মধ্যে তারা ৫২৯ কোটি টাকার হিসেব নির্বাচন কমিশনকে দেখিয়েছে বিজেপি। অর্থাত্ ৪৬৮ কোটি টাকা তারা পেয়েছে নগদে।