নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের রাফাল মামলার রায়কে উদ্ধৃত করে 'চৌকিদার চোর হ্যায়' মন্তব্য করার জন্য শীর্ষ আদালতে নিঃশর্ত ক্ষমা চাইলেন রাহুল গান্ধী। তাঁর বিরুদ্ধে ফৌজদারি অবমাননার মামলা করেছিলেন বিজেপি নেত্রী মীনাক্ষি লেখা। নিঃশর্ত ক্ষমা চেয়ে ওই মামলাটি বন্ধ করার আর্জি করেছেন কংগ্রেস সভাপতি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তিন পাতার হলফনামায় রাহুল গান্ধী দাবি করেছেন, ভুল করে দলের স্লোগানকে সুপ্রিম কোর্টের রায়ের সঙ্গে জুড়ে দিয়েছেন। সুপ্রিম কোর্টকে সর্বোচ্চ সম্মান ও শ্রদ্ধা করেন তিনি। আদালতের বিচারপ্রক্রিয়ায় মধ্যে কখনও হস্তক্ষেপ করেননি। 



রাফাল মামলায় পুনর্বিচারের আর্জিতে সুপ্রিম কোর্টের রায়ের সঙ্গে রাজনৈতিক স্লোগান জুড়ে দিয়েছিলেন রাহুল গান্ধী। বলেছিলেন, 'এবার সুপ্রিম কোর্টও বলেছে, চৌকিদার চোর হ্যায়'। হলফনামায় কংগ্রেস সভাপতি দাবি করেছেন, অনিচ্ছাকৃত ও অসাবধানতাবশত ভুল হয়ে গিয়েছে। তাঁর নিঃশর্ত ক্ষমা গ্রহণ করে মামলা থেকে মুক্তি দেওয়া হোক। 


প্রতিরক্ষামন্ত্রক থেকে রাফালের নথি খোয়া যাওয়া নথি মামলায় গ্রহণযোগ্য হবে বলে জানায় সুপ্রিম কোর্ট। ওই রায়কে হাতিয়ার করে নরেন্দ্র মোদীকে নিশানা করতে গিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন রাহুল গান্ধী। বলেন, ''সু্প্রিম কোর্টই রায়ে বলেছে, 'চৌকিদারই চোর''। রাহুলের বিরুদ্ধে মামলা করেন বিজেপি নেত্রী মীনাক্ষি লেখি। দাবি করেন, নিজের রাজনৈতিক বক্তব্য সুপ্রিম কোর্টের উপর দিয়ে চালিয়ে দিয়েছেন রাহুল গান্ধী। এটা সুপ্রিম কোর্টের অবমাননার সামিল। 


আরও পড়ুন- চেহারাটা বেশ ভাল, ৫৬ ইঞ্চির জায়গায় ১১২ হলে আরও খুশি হব : মমতা
 
৩০ এপ্রিল আদালতে নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করলেও ক্ষমা চাননি রাহুল গান্ধী। কিন্তু ফৌজদারি অবমাননার মামলায় নিঃশর্ত ক্ষমা চাইতে হবে বলে পাল্টা চাপ দেন মীনাক্ষি লেখির আইনজীবী। সুপ্রিম কোর্টে রাহুল ক্ষমা চাইবেন বলে জানান রাহুলের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি।