নিজস্ব প্রতিবেদন: কর্ণাটক, হরিয়ানার পর 'লভ জিহাদ' নিয়ে আইন আসছে মধ্যপ্রদেশে। সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র মঙ্গলবার জানান, শীঘ্রই আইন আনছে সরকার। আগামী অধিবেশনেই লভ জিহাদ মোকাবিলায় বিল আনা হতে পারে। দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভোপালে নরোত্তম মিশ্র সাংবাদিকদের বলেন, ''বিধানসভার আগামী অধিবেশনেই ধর্ম স্বতন্ত্র বিল ২০২০ আনার তোড়জোড় চলছে। ছলচাতুরি বা জোর করে ধর্মান্তরিত করে বিয়ে করলে হতে পারে সর্বোচ্চ ৫ বছরের সাজা। জামিন অযোগ্য ধারায় মামলার বন্দোবস্ত করা হচ্ছে। এই ধরনের ঘটনা বেড়েই চলেছে। যা আপনারা লভ জিহাদ বলে থাকেন।'' জোর করে কাউকে ধর্মান্তরিত করা হলে তাঁর মা-বাবা, দাদা বা বোন অভিযোগ করতে পারেন।    


তবে ভিন্ন ধর্মে বিবাহ নিয়ে সরকারের আপত্তি নেই বলে মনে করিয়ে দিয়েছেন নরোত্তম। তাঁর কথায়,''এটা জোর করে ধর্মান্তরণ বিরোধী আইন।'' তিনি বলেন,''বিয়ের জন্য স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করতে হলে এক মাস আগে জেলাশাসকের কাছে আবেদন করতে হবে।''           


হিন্দু মেয়েদের ফুঁসলিয়ে বা ভালোবাসার জালে ফাঁসিয়ে মুসলিম যুবকরা জোর করে ধর্মান্তরিত করছে বলে অভিযোগ একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। যদিও এই তত্ত্ব থেকে দূরত্ব বজায় রেখেছে কেন্দ্রীয় সরকার। চলতিবছর ফেব্রুয়ারিতে সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিসান রেড্ডি জানান, বর্তমান আইনব্যবস্থায় লভ জিহাদের সংজ্ঞা নেই। এখনও পর্যন্ত এনিয়ে কোনও মামলাও করেনি কেন্দ্রীয় সংস্থাগুলি।       


আরও পড়ুন- রামায়ণ-মহাভারত শুনে কেটেছে ছোটবেলা, আত্মজীবনীতে লিখলেন ওবামা