রামায়ণ-মহাভারত শুনে কেটেছে ছোটবেলা, আত্মজীবনীতে লিখলেন ওবামা

২০১০ সালের মার্কিন প্রেসিডেন্ট হওয়ার প্রথমবার ভারতে আসা তাঁর। কিন্তু তাঁর হৃদয়ে বিশেষ জায়গা জুড়ে রয়েছে এই দেশ। 

Updated By: Nov 17, 2020, 04:21 PM IST
রামায়ণ-মহাভারত শুনে কেটেছে ছোটবেলা, আত্মজীবনীতে লিখলেন ওবামা

নিজস্ব প্রতিবেদন: তাঁর হৃদয়ের বিশেষ জায়গা জুড়ে রয়েছে ভারত। হিন্দু মহাকাব্য রামায়ণ-মহাভারত শুনে কেটে ছেলেবেলা। 'আ প্রমিসড ল্যান্ড' (A Promised Land) বইয়ে এমনটাই লিখেছেন বারাক ওবামা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ছোটবেলা কেটেছিল ইন্দোনেশিয়ায়। 

ভারতকে নিয়ে তাঁর আগ্রহের কথা আত্মজীবনীতে লিখেছেন ওবামা। তাঁর কথায়,''বিশাল আয়তন, বিশ্বের জনসংখ্যার ৬ ভাগের একভাগ, ২ হাজার জাতি, সাতশোর বেশি ভাষা বলা হয় ভারতে।'' সে কারণেই সম্ভবত এ দেশকে তাঁর ভালো লাগে বলে মনে করেন ওবামা। 

২০১০ সালের মার্কিন প্রেসিডেন্ট হওয়ার প্রথমবার ভারতে আসা তাঁর। কিন্তু তাঁর হৃদয়ে বিশেষ জায়গা জুড়ে রয়েছে এই দেশ। তিনি লিখেছেন,'আমার ছোটবেলা কেটেছে ইন্দোনেশিয়ায়। ওখানে হিন্দু মহাকাব্য রামায়ণ ও মহাভারত শুনেছি। তখন থেকে ভারত নিয়ে আকর্ষণ তৈরি হয়েছিল। এটা ছাড়াও হতে পারে পারে প্রাশ্চ্যের ধর্মের প্রতি আকৃষ্ট হয়েছিলাম অথবা একদল ভারতীয় ও পাকিস্তানি কলেজ বন্ধু। ওরাই আমাকে ডাল ও কিমা রান্না শিখিয়েছিল। ওদের সঙ্গে বলিউডের ছবিও দেখেছিলাম। 

৭৬৮ পাতার আত্মজীবনী কম্পিউটারে টাইপ করেননি ওবামা। বরং লিখেছেন হলুদ প্যাডে পেন দিয়ে। ওবামার কথায়, আমার বই যুব প্রজন্মের জন্য। পরিশ্রম, সংকল্প ও ইচ্ছাশক্তি দিয়ে গোটা বিশ্বে পরিবর্তন আনার আমন্ত্রণ রয়েছে বইয়ে। আমাদের সকলের সেরাটা উজাড় করে তৈরি হবে আমেরিকা। 

আরও পড়ুন- সোনিয়া জানতেন, মনমোহনের থেকে কোনও ভয় নেই রাহুলের: ওবামা