ব্যুরো: ফরেস্ট গার্ডের চাকরি। নেওয়া হবে ২,৪০০ জনকে। আবেদনপত্র জমা পড়েছিল ৬ লক্ষ। আবেদনকারীদের মধ্যে ছিলেন ১২ হাজার ইঞ্জিনিয়ার ও ৩৪ জন পিএইচডি। কর্মসংস্থানের এমনই বেহাল দশা বিজেপি শাসিত মধ্যপ্রদেশে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাঁধ আর সংরক্ষিত বনাঞ্চলের দেখাশোনা করতে হবে। পোশাকি নাম ফরেস্ট গার্ড। নেওয়া হবে ২,৪০০ জনকে। এমন চাকরির জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল মধ্যপ্রদেশ সরকারের বন দফতর। বিজ্ঞাপনে বলা হয়েছিল, চাকরির ন্যূনতম যোগ্যতা ক্লাস টেন পাস। দেখা গেল আবেদন পত্র জমা পড়েছে ৬ লক্ষ। আবেদনকারীদের মধ্যে পাস করা ইঞ্জিনিয়রা ১২ হাজার। ৩৪ আবেদনকারীর পিএইচডি ডিগ্রি রয়েছে। পরীক্ষার শেষে বেরোল  ১,৭২৯ জনের মেরিট লিস্ট। দেখা গেল পরীক্ষায় পাশ করেছেন ৩৩৯ জন ব্যাচেলর ইঞ্জিনিয়ার, ১৪ জন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, পোস্ট গ্র্যাজুয়েট ৮৮ জন ও গ্র্যাজুয়েট ৪৯৫ জন। কীভাবে এমন উচ্চশিক্ষিত প্রার্থীদের ফরেস্ট গার্ড পদে নিয়োগ করা হবে সে নিয়ে রীতিমত দুশ্চিন্তায় বন দফতরের অফিসারেরা।


কর্মসংস্থানের এই বেহাল দশা নিয়ে রাজ্য সরকারের কড়া সমালোচনা করেছে কংগ্রেস। তবে কংগ্রেসের এই অভিযোগ খারিজ করে দিয়েছেন রাজ্য বিজেপি 


পর পর দুবার বিধানসভা ভোটে জিতে মধ্যপ্রদেশে সরকার গড়েছে বিজেপি। সেই রাজ্যে ফরেস্ট গার্ডের চাকরির জন্য ঝাঁপিয়ে পড়েছেন ইঞ্জিনিয়ার আর পিএইচ ডিগ্রিধারীরা।  সমাজের উচ্চ শিক্ষিতদের মধ্যে  চরম বেকারত্বের এই নমুনা নিঃসন্দেহ বিজেপি সরকারের বড়সড় অস্বস্তির কারণ।