নিজস্ব প্রতিবেদন: সম্বত্সর ফ্যাশন উইকের মাঝেই ইতালির মিলান শহরে  মমতা বন্দ্যোপাধ্যায়। কেতাদুরস্ত মিলানের সঙ্গে বাংলার সেতুবন্ধনে বাঙালির ফুটবল ও পিত্জার প্রেমকে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী। শিল্পপতিদের উদ্দেশে তাঁর বার্তা, অপার সম্ভাবনা নিয়ে অপেক্ষা করছে বাংলা। আসুন বিনিয়োগ করুন।   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাস্তা-পিত্‍জা-পেন্টিং আর ফুটবলের ইতালির সঙ্গে যে বাংলার মনের যোগ, মনে করিয়ে দিলেন সেকথা। ডিজাইনিং এবং চর্মশিল্পে ইতালিয় বিনিয়োগের আহ্বান জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। রেনেসাঁর দেশকে এটাও মনে করিয়ে দিলেন ভারতের সাংস্কৃতিক রাজধানী কলকাতা। মিলানের হোটেলেই বসেছিল শিল্পপতিদের নিয়ে সম্মেলন। সেখানে নিজের স্বকীয় ভঙ্গিতে কয়েকটি ইতালীয় শব্দও বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যা শুনে আপ্লুত বিদেশি শিল্পপতিরা। মমতার কথায়,''বাংলায় প্রযুক্তির কোনও অভাব। এখানে পণ্য বিপণনের বাজারও রয়েছে। শিল্পের জন্য একাধিক পদক্ষেপ করা হচ্ছে। ডিজাইন সেন্টারও তৈরি হতে পারে। চর্মশিল্পেরও প্রচুর সম্ভাবনা রয়েছে''।         


বাংলার আর্থ-সামাজিক উন্নয়ন, লগ্নি-বন্ধু সরকার, তরুণ প্রজন্মের প্রতিভা ও দূর প্রাচ্যের সঙ্গে সংযোগে এরাজ্যের কথা মনে করিয়ে দেন তিনি। বস্ত্র, পরিকাঠামো, অটোমোবাইল, পর্যটন, খাদ্য প্রক্রিয়াকরণ, উত্‍পাদন ও ক্ষুদ্র-মাঝারি শিল্প এবং বাংলার কুটির শিল্পের বিপণনে লগ্নি ইতালির কাছে লাভজনক হবে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী।  


সম্মেলনে মুখ্যমন্ত্রীর কথায় উত্সাহ দেখান ইতালির শিল্পপতিরা। বাংলায় আসতেও বেশ উত্সাহী তাঁরা। তাঁদের কাছে রাজ্যের শিল্পবান্ধব পরিবেশের কথা তুলে ধরেন বাংলার যশস্বী শিল্পপতিরা। 


আরও পড়ুন- রাফাল দুর্নীতিতে রবার্ট বঢরার নাম টেনে আনল বিজেপি