নিজস্ব প্রতিবেদন: যৌন নির্যাতন বা ধর্ষণে নাবালিকাদের মতোই নাবালকদেরও ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিলেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধী। তাঁর কথায়, শিশু নির্যাতনের ঘটনাগুলিতে বালকদের ধর্তব্যের মধ্যেই আনা হয় না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শিশু নির্যাতন আইনে নাবালক বা নাবালিকার মধ্যে ফারাক করা হয়নি। তবে অবজ্ঞার শিকার নাবালকরা। এনিয়েই Change.org-এর মাধ্যমে মানেকা গান্ধীর কাছে আবেদন করেছিলেন পরিচালক ইনসিয়া দারিওয়ালা। সেই আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয়মন্ত্রী বলেন, ''বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। গতবছর সেপ্টেম্বরে নাবালকদের বিষয়টি দেখার জন্য National Commission for Protection of Child Rights বা এনসিপিসিআর-কে নির্দেশ দিয়েছি।'' তিনি আরও বলেন, ''শিশু অধিকার রক্ষায় জাতীয় কমিশনের বৈঠকে সুপারিশ করা হয়েছে, বর্তমান আইনে প্রয়োজনীয় পরিবর্তন করা হোক। ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নাবালকদেরও ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি আইনে যুক্ত করা উচিত।''                     


দারিওয়ালার প্রাথমিক গবেষণাপত্রটি খতিয়ে দেখা হয়েছে এনসিপিসিআর-এর বৈঠকে। ওই গবেষণাপত্রে বলা হয়েছে, দেশজুড়ে ১৬০ জন নাবালক শিশু নির্যাতনের শিকার। ২০০৭ সালে শিশু নির্যাতন নিয়ে সমীক্ষা চালিয়েছিল কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। ওই রিপোর্টে দেখা গিয়েছিল, ৫৩.২ শতাংশ শিশু যৌন নির্যাতন বা যৌন অপরাধের শিকার হয়েছে। এর মধ্যে ৫২.৯ শতাংশই বালক।           


আরও পড়ুন- সংসদেও 'কাস্টিং কাউচ' হয়! বোমা ফাটিয়ে মোদীকে নিশানা রেণুকার