নিজস্ব প্রতিবেদন: জিন্নাহ বিতর্কে ‘ঘি’ ঢাললেন বহিষ্কৃত কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার। পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে মহম্মদ আলি জিন্নাহকে ‘কায়েদ-ই-আজম’ বা শ্রেষ্ঠ নেতা বলে সম্বোধন করলেন মণিশঙ্কর। পাশাপাশি উগ্র হিন্দুত্বের সমালোচনা করে ‘বিক্ষুদ্ধ’ কংগ্রেস নেতার মন্তব্য, ইসলাম ছাড়া ভারত যেমন ভাবা সম্ভব নয়, তেমনই ভারত ছাড়া ইসলামও। শনিবার ইসলামাবাদে একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- জিন্নাহর ছবি সরানোর যুক্তি কী? প্রশ্ন ইসলামিক সংগঠনের, পাল্টা বিজেপির


মণিশঙ্করের বক্তব্য প্রকাশ্যে আসতেই পাল্টা সমালোচনায় নামে বিজেপি। মণিশঙ্করের এই মন্তব্যে কংগ্রেস সঙ্গে পাকিস্তানের অদ্ভূত মিল রয়েছে বলে কটাক্ষ করেন  বিজেপি সভাপতি অমিত শাহ। টুইটে তিনি লেখেন, গতকাল টিপু সুলতানের স্মরণে শ্রদ্ধা জানিয়েছে পাক সরকার, আজ জিন্নাহের প্রশংসায় মণিশঙ্কর। অদ্ভূত মিল কংগ্রেস এবং পাকিস্তানের। গুজরাট ও কর্ণাটকের নির্বাচনে মন না-দিয়ে পাকিস্তান সম্পর্কে এত মাথাব্যাথা কেন কংগ্রেসের, প্রশ্ন তোলেন অমিত শাহ।



আরও পড়ুন- ট্রেন বাতিল হলে টিকিটের দাম ফেরত আসবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে


উল্লেখ্য, স্বাধীনতার পরও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে জিন্নাহের ছবি থাকা নিয়ে দিনকয়েক আগে বিক্ষোভ দেখায় হিন্দু যুব বাহিনী। এদিকে জিন্নাহর ছবি না-সরানোর দাবিতে পাল্টা বিক্ষোভে নামে আলিগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। ওই বিক্ষোভে সামিল হন  জেএনইউ, জামিয়া মিলিয়া ইসলামিয়া ও এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। বিশ্ববিদ্যালের কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছিল, স্বাধীনতার আগেই জিন্নাহকে ছাত্র সংসদের আজীবন সদস্য পদ প্রদান করেছিল বিশ্ববিদ্যালয়। এ যাবত্কাল অবধি যাঁরা আজীবন সদস্য পদ পেয়েছেন তাঁদের ছবিও রয়েছে বলে দাবি বিশ্ববিদ্যালয়ের। প্রসঙ্গত, প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারিকে এ বছর আজীবন সদস্যপদ দেওয়ার ঘোষণা করা হয়েছিল। জিন্নাহ বিতর্কের জেরে তা স্থগিত রাখে কর্তৃপক্ষ।


আরও পড়ুন- সোপিয়ানে টানা ৬ ঘণ্টার গুলির লড়াই, খতম ৫ হিজবুল জঙ্গি