নিজস্ব প্রতিবেদন: ‘ঘর ওয়াপসি’ বিজ্ঞানীদেরও!  বিদেশ-বিভুঁইয়ে থাকা প্রবাসী বিজ্ঞানীরা এখন দেশে ফিরছেন। মোদী সরকারে আমলে গড়ে ওঠা উপযুক্ত পরিকাঠামোই তাঁদের দেশমুখি করে তুলেছে বলে দাবি করলেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন। দেশে পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় বিজ্ঞানী, চিকিত্সক, ইঞ্জিনিয়ারদের মতো প্রতিভাবানরা বিদেশে পাড়ি দেন, প্রায়শই এমন অভিযোগ উঠে এসেছে। তবে, সে সব প্রতিভাবানদের দেশে ফেরানোয় বিজেপি সরকার সফল বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- নাবালিকা ধর্ষণে এবার মৃত্যুদণ্ড, বিলে সাক্ষর করলেন রাষ্ট্রপতি


রবিবার হায়দরাবাদে সেন্টার ফর ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং অ্যান্ড ডায়গনস্টিকস (সিডিএফডি)-র একটি ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে হর্ষ বর্ধন বলেন, “নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার আগে দেশিয় প্রতিভা বিদেশে চলে যাওয়ার অভিযোগ প্রায়শই শোনা যেত। তখন মানুষ ‘ব্রেন ড্রেন’ নিয়ে আলোচনা করতো, কিন্তু এখন ‘ব্রেন গেইন’ নিয়ে আলোচনা করছেন সবাই।” তিনি দাবি করেন, গত তিন-চার বছরের মধ্যে একশোর বেশি বিজ্ঞানী দেশে ফিরেছেন। তাঁদের জন্য উপযুক্ত পরিকাঠামো তৈরি করেছে মোদী সরকার। রাজ্যস্তরে অত্যাধুনিক ল্যাবরোটরি, যন্ত্রপাতি এবং বিজ্ঞান চর্চার উপযুক্ত পরিবেশ তৈরি করা হয়েছে। বিজ্ঞানীদের দেশে ফেরা একটি অভূতপূর্ব ঘটনা বলে ব্যাখ্যা করেন তিনি।


আরও পড়ুন- সোমনাথের প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল, শোকবার্তা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর


লোকসভার নির্বাচনের আগে কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন যে পরিসংখ্যান তুলে ধরেছেন, তা সম্পূর্ণ রাজনৈতিক বলে কটাক্ষ বিরোধীদের। তবে, হর্ষ বর্ধন জানিয়েছেন, মোদীর স্বপ্ন “২০২২ নতুন ভারত”  সফল করতে তত্পরতার সঙ্গে এমনই নানা উদ্যোগ  নেওয়া হয়েছে।


আরও পড়ুন- অসমের পর দেশের সব রাজ্যেই নাগরিকপঞ্জি তৈরির ভাবনা কেন্দ্রের!


উল্লেখ্য, শনিবার বম্বে আইআইটি-র মঞ্চে বিজ্ঞান এবং প্রযুক্তির উন্নয়ন বিষয়ে বক্তৃতা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর বক্তৃতাতেও নতুন ভারত গড়ার লক্ষ্যে  অত্যাধুনিক প্রযুক্তির উপর বেশি জোর দিয়েছেন। তরুণ প্রজন্মের উদ্দেশে তিনি বলেন, “উন্নয়নের দিশা দেখাবে অভিনব ভাবনা এবং প্রযুক্তি। আর এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে আইআইটি। কোনও সরকারি বিল্ডিং বা অফিসের মধ্যে থেকে অভিনব ভাবনা বেরিয়ে আসে না, এই ক্যাম্পাস থেকেই আসবে নতুনত্ব ভাবনা।” এ দিন হর্ষ বর্ধনের মুখেও একই সুর শোনা গিয়েছে। তাঁর কথায়, “নরেন্দ্র মোদীর স্পষ্ট বার্তা সমাজে বিজ্ঞান ও প্রযুক্তির গুরুত্বপূর্ণ দায়বদ্ধতা রয়েছে।” সিডিএফডি-ও আগামী দিনেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী।