নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে গাড়ির বাজারে মন্দা। তার আঁচ এড়াতে পারল না দেশের বৃহত্তম চার চাকার গাড়ি প্রস্তুতকারক সংস্থাও। কয়েকদিন আগে প্রায় ৩,০০০ কর্মীকে ছাঁটাই করে মারুতি সুজুকি। এবার পরিস্থিতি সামাল দিতে উত্সবের মরসুমের আগে ২ দিনের জন্য উত্পাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল তারা। বুধবার মারুতি সুজুকি জানিয়েছে, চলতি মাসের ৭ ও ৯ তারিখ গুরুগ্রাম ও মানেসরের কারখানায় সম্পূর্ণভাবে বন্ধ থাকবে উত্পাদন। খরচ কমানোর লক্ষ্যে এমন সিদ্ধান্ত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জুলাই মাস থেকেই দেশজুড়ে গাড়ির বাজারে মন্দা ক্রমশই প্রকট। টানা ৯ মাস নিম্নমুখী গাড়ির বাজার। পরিসংখ্যান বলছে, প্রায় ১৯ বছর আগে ২০০০ সালের ডিসেম্বরে দেখা গিয়েছিল এমন মন্দা। মন্দার বাজারে অস্তিত্ব টিকিয়ে রাখতে গত মাসে কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নেয় মারুতি সুজুকি। প্রায় ৩ হাজার অস্থায়ী কর্মীকে ছেঁটে ফেলে সংস্থা।



সামনেই উৎসবের মরসুম। সেপ্টেম্বর-অক্টোবর মাসে প্রতি বছরেই গাড়ির বাজারে বৃদ্ধি পায় চাহিদা। দূর্গাপুজো ও দীপাবলিতে বাড়ে গাড়ির বিক্রি। সেই ২ মাসের আগে এহেন সিদ্ধান্ত থেকে মারুতি সুজুকির সংকটজনক পরিস্থিতি স্পষ্ট। 


বিশেষজ্ঞদের মতে, গোটা বিশ্বেই এখন চলছে আর্থিক মন্দা, তার প্রভাব পড়েছে ভারতেও। এর সঙ্গে অতিরিক্ত চাপ সৃষ্টি করছে জিএসটি-এর বোঝা। তা ছাড়া অর্থনৈতিক পরিস্থিতির কারণে দেশের মানুষের হাতে নগদ টাকার পরিমাণও কম। ফলে গাড়ি কেনা থেকে পিছিয়ে আসছেন ক্রেতারা।  ভারতে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির সংগঠন সিয়াম (SIAM)-এর আশঙ্কা, দ্রুত জিএসটি-এর হার না কমালে পরিস্থিতির আরও অবনতি হবে পারে। বিশেষজ্ঞদের মতে, জিএসটি ছাড়াও গাড়ির রক্ষণাবেক্ষণের ব্যয়ভার বহনের চেয়ে অ্যাপ ক্যাবের উপর মানুষের নির্ভরশীলতা ক্রমশ বাড়ছে। ফলে নানা আকর্ষণীয় মডেল এনে বা দাম কমিয়েও গাড়ি বিক্রি তেমন ভাবে বাড়ানো যাচ্ছে না। সব দিক বিবেচনা করে ২ দিন দুটি বড় কারখানায় উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মারুতি সুজুকি।


আরও পড়ুন- সারদার টাকা ইডি-কে ফেরত দিলেন তৃণমূল সাংসদ শতাব্দী রায়