নিজস্ব প্রতিবেদন : ঠিক করেছিলেন ১০০০ কিলোমিটার সাইকেল চালিয়ে গ্রামের বাড়িতে ফিরবেন। পাশে থাকবেন স্ত্রী ও তিন সন্তানের। কিন্তু মাঝপথেই থমকে গেল যাত্রা। রাস্তার পাশে সাইকেল দাঁড় করিয়ে খাওয়ার সময়ে গাড়ির ধাক্কায় শেষ হয়ে গেল সব লড়াই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


সাগির আনসারি নামে বছর ছাব্বিশের যুবকের বাড়ি বিহারের পূর্ব চম্পারণে। দিল্লিতে ঠিকা শ্রমিকের কাজ করতেন তিনি। গত ২৫ মার্চ লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে দিল্লিতেই আটকে পড়ে গিয়েছিলেন তিনি ও তাঁর সঙ্গীরা। ছিল না কোনও কাজ, উপার্জনের উপায়। প্রায় ৪১ দিন কোনওমতে কাটানোর পর সাইকেল চালিয়ে বাড়ির দিকে রওনা হওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা।


পরিকল্পনামাফিক সাইকেলে রওনা দেন সাগির এবং তাঁর ৭ জন বন্ধু। শনিবার প্রায় ৫০০ কিলোমিটার সাইকেল চালিয়ে লখনউ এসে পৌঁছান তাঁরা। সেখানেই ডিভাইডারের ওপর বসে সঙ্গে থাকা মুড়ি খাচ্ছিলেন তাঁরা। সেই সময়ই রাস্তার একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে সাগিরকে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। অভিযুক্ত গাড়ি চালককে আটক করেছে পুলিশ। লখনউয়ের এক স্বেচ্ছাসেবক সংস্থা এবং স্থানীয় রাজনৈতিক কর্মীরা সাগিরের দেহ অ্যাম্বুলেন্সে তাঁর গ্রামের বাড়ি পাঠানোর ব্যবস্থা করেন।


আরও পড়ুন- আগামিকাল হাওড়া থেকে ছাড়ছে নয়া দিল্লিগামী ট্রেন, আজই শুরু অনলাইন টিকিট বুকিং


লকডাউনে বাড়ি থেকে হাজার হাজার কিলোমিটার দূরে আটকে পড়া। আর সেখান থেকে ফেরার পথে মর্মান্তিক দুর্ঘটনা। গত কয়েকদিনে লকডাউনে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবিটা আরো প্রকট হচ্ছে। মহারাষ্ট্রে ট্রেন দুর্ঘটনা, মধ্যপ্রদেশের ট্রাক দুর্ঘটনা নিয়ে সরব হয়েছেন নেটিজেনরা। প্রায় হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে বাড়ি ফেরার পথে গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক পরিযায়ী শ্রমিকের।