নিজস্ব প্রতিবেদন: মানুষের নামে লক্ষ-কোটি টাকার সম্পত্তির কথা প্রায়ই শোনা যায়। কিন্তু পশুপাখির নামে? না, মোটেই স্বাভাবিক ঘটনা নয়। কিন্তু অঘটন আজও ঘটে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজস্থানের নাগপুর জেলার জসনগর গ্রামের ঘটনা। এখানে পায়রার নামে রয়েছে দোকান, বেশ কয়েক বিঘা জমি এবং নগদ টাকা। রয়েছে ২৭টি দোকান, ১২৬ বিঘা জমি এবং ব্যাঙ্কে ৩০ লাখ নগদ। শুধু তাই নয়, এই পায়রাদের ১০ বিঘা জমির এক এলাকায় রয়েছে ৪৭০টি গরুর এক গোশালাও!  


৪০ বছর আগে স্থানীয় এক সরপঞ্চ তাঁর গুরুর উৎসাহে এবং সেই সূত্রেই দুই শিল্পপতির সৌজন্যে পায়রাদের জন্য একটি ট্রাস্ট গড়ে দিয়েছিলেন। আসলে পায়রাগুলি যাতে যথাযথ দানা ও জল পায় এবং আগামী দিনেও যাতে তাদের সেসব পেতে কোনও অসুবিধা না হয়, সেটা নিশ্চিত করার জন্যই তিনি এরকম ঘটিয়েছিলেন। গত ৩০ বছর ধরে প্রতিদিন ৩ বস্তা করে দানাশস্য এই ট্রাস্টের টাকা থেকে পায়রাদের দেওয়া হচ্ছে। পায়রাদের ওই গোশালার জন্যও ট্রাস্টি থেকে নিয়মিত জল ও খাবার দেওয়া হয়।


দোকানগুলির ভাড়া বাবদ মাসে এই ট্রাস্টের প্রায় ৮০ হাজার টাকা আয় হয়। অর্থাৎ, দোকানগুলি থেকে প্রায় বার্ষিক ৯ লাখ টাকা রোজগার। যা পায়রাদের জলের খরচে ব্যয়িত হয়। এ ছাড়া পায়রাদের জন্য নিয়মিত দানধ্যানের রেওয়াজও আছে। 


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Assembly Poll 2022: ৫ রাজ্যের ভোটে প্রচার বন্ধের পক্ষে ৪১ শতাংশ মানুষ, ৩১ শতাংশ চান না নির্বাচন: সমীক্ষা