ওয়েব ডেস্ক: জোগান বাড়াতে রিজার্ভ ব্যাঙ্কের নয়া পদক্ষেপে মিশ্র প্রতিক্রিয়া। চালু ও বৈধ নোটে টাকা জমা দিলে টাকা তোলার ঊর্ধ্বসীমা বাড়ায় খুশি আম জনতা। তবে ব্যবসায়ী মহলের একাংশের প্রশ্ন, পর্যাপ্ত নতুন নোট কোথায়? নয়া এই নির্দেশিকা নিয়েই প্রশ্ন তুলেছেন অর্থনীতিবিদরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নোট বাতিলে দেশজুড়ে সোরগোল চলছেই। প্রথমে সপ্তাহে ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা ছিল ২০ হাজার টাকা। পরে সেটা বেড়ে হয় ২৪ হাজার টাকা। ব্যাঙ্ক, এটিএমে টাকা তোলার লম্বা লাইন। দুর্ভোগ, ভোগান্তি বাড়তে থাকে সাধারণ মানুষ থেকে ব্যবসায়ীদের। নতুন ৫০০, ২০০০-এর নোটের জোগানের আকালে ভুগতে হয় আম জনতাকে। এবার তাঁদের কথা মাথায় রেখে নতুন নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক।


আরও পড়ুন- দলীয় তহবিলে বিদেশি অনুদান সংক্রান্ত মামলায় পিছু হটল বিজেপি-কংগ্রেস দু'দলই


সাধারণভাবে ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা সপ্তাহে ২৪ হাজারই থাকছে। তবে নতুন নির্দেশিকা অনুযায়ী এই ঊর্ধ্বসীমার সঙ্গেই নতুন নোটে জমা দেওয়া বাড়তি টাকাও তোলা যাবে। সেক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা থাকছে না। ধরা যাক কোনও গ্রাহক নতুন ৫০০, ২০০০ বা ১০০, ৫০, ২০, ১০ টাকার নোটে ৫০০০ টাকা জমা দিলেন। সেক্ষেত্রে সপ্তাহে ২৪ হাজার টাকা তোলার ঊর্ধ্বসীমার চেয়ে আরও ৫ হাজার টাকা বেশি তুলতে পারবেন তিনি।


আরও পড়ুন- কালো টাকা সাদা হচ্ছে? পানশালায় উড়ছে 'সান্তাক্লজ নোট'!


 


নয়া এই নির্দেশিকায় মিশ্র প্রতিক্রিয়া আম জনতা থেকে ব্যবসায়ীদের। তবে, অর্থনীতিবিদদের প্রশ্ন, ভোগান্তি এড়াতে চালু নোট কেন ব্যাঙ্কে জমা দিতে যাবেন সাধারণ মানুষ?


আরবিআইয়ের অবশ্য দাবি, নোট-কাণ্ডের জেরে টাকা তোলার ঊর্ধ্বসীমা থাকায় গ্রাহকদের একাংশ ব্যাঙ্কে টাকা জমা দেওয়া এড়িয়ে যাচ্ছেন। তাদের উত্সাহ দিতেই এই পদক্ষেপ বলে মত রিজার্ভ ব্যাঙ্কের।