নিজস্ব প্রতিবেদন: কৃষি বিল নিয়ে তোলপাড় হয়েছে রাজ্যসভা। ডেপুটি চেয়ারম্যানের চেয়ারের কাছে গিয়ে বিক্ষোভ, মাইক ধরে টানাটানির জেরে সাসপেন্ড হয়েছেন ডেরেক ওব্রায়েন, দোলা সেন-সহ ৮ সাংসদ। দেশের বিভিন্ন অংশে কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ তুঙ্গে। এর মধ্যেই গম-সহ ৬ রবি শষ্যের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নারী শক্তি, এবার রাফাল জেট ওড়াবেন বায়ুসেনার মহিলা ফাইটার পাইলট 


প্রধানমন্ত্রীর নেতৃত্বে আজ মন্ত্রিসভার এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়। সংসদে রবি শষ্যের সহায়ক মূল বৃদ্ধির কথা ঘোষণা করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। বিবোধীদের দাবি, চাপে পড়েই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল সরকার।


কৃষি মন্ত্রী জানান, মন্ত্রিসভায় ৬ রবি শষ্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে রয়েছে গম ও ছোলা। গমে প্রতি কুইন্ট্যালে বাড়ানো হয়েছে ৫০-১৯৭৫ টাকা। সরকার বরাবরই বলে আসছে ফসলের ন্যূনতম সহায়ক মূল চালু থাকবে। কংগ্রেস-সহ বিরোধীরা প্রচার করছে ফসলের সহায়ক মূল্য দেওয়া বন্ধ করা হবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে প্রমাণ হল বিরোধীরা মিথ্যে প্রচার করছে।


আরও পড়ুন-'মানুষ মারার জন্য এগুলো যথেষ্ট', 'মিনি অ্যাটাক' করে 'টেরর স্ট্রাইক' করাই ছিল জঙ্গিদের পরিকল্পনা!


সংসদে আজ এনিয়ে সরব হন কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। পঞ্জাবের সাংসদদের প্রবল হই হট্টগোলের মধ্য়ে তিনি বলেন, সরকারের এখন পঞ্জাবে গিয়ে মানুষকে একথা বলা উচিত। তারা এখন রাস্তায় নেমে কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ করছে।