নিজস্ব প্রতিবেদন: আতঙ্ক বাড়াচ্ছে করোনার নয়া স্ট্রেন। ব্রিটেনের পর এবার দক্ষিণ আফ্রিকায় মিলল নতুন করোনা স্ট্রেন। কোভিড ভাইরাসের নতুন এই স্ট্রেন অর্থাত্ প্রজাতির সংক্রমণের ক্ষমতা ব্রিটেনের প্রজাতিটির থেকেও ভয়াবহ। করোনাভাইরাসের নতুন স্ট্রেন শক্তিশালী এবং আরও বেশি সংক্রমণের ক্ষমতাযুক্ত। ব্রিটেনের স্বাস্থ্যসচিব বলেন, সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা ব্যক্তির সংস্পর্শে এসে ব্রিটেনে দুই ব্যক্তি কোভিডে আক্রান্ত হন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: করোনার Mutant Strain-এর আতঙ্কে বুধবার থেকে ২ জানুয়ারি পর্যন্ত Night Curfew কর্নাটকে


দক্ষিণ আফ্রিকার কোভিড ভাইরাসের প্রজাতিটিতে জিনের রাসায়নিক গঠনে পরিবর্তন অর্থাত্ মিউটেশন ঘটেছে। দক্ষিণ আফ্রিকায় এই মিউটেশনের সন্ধান মিলেছিল আগেই। সে দেশের বিজ্ঞানারী বলছেন, এটি ব্রিটেনের স্ট্রেনের থেকেও দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম। কারণ সুস্থ কোষে প্রবেশ করে আরও সহজে জুড়ে যাওয়ার ক্ষমতা রয়েছে নতুন প্রজাতির এই ভাইরাসের।  


আরও পড়ুন: নিশানায় করোনার নয়া Strain, মুম্বইয়ে Quarantine-এ UK ও অন্যান্য দেশ ফেরত ৭৪৫ যাত্রী


দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন ভাইরাসটিকে পাঁচশ এক দশমিক ভি টু নাম দেওয়া হয়েছে। অল্পবয়সি, যাঁদের কোনও কো-মর্বিডিটি নেই, তাঁদের শরীরেই নতুন প্রজাতির ভাইরাসের সন্ধান মিলেছে। সংক্রমণের পরই জটিলতাও দেখা দিচ্ছে। এরপরই  দক্ষিণ আফ্রিকার উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন, জার্মানি, সুইত্জারল্যান্ড, তুরস্ক, ইজরায়েল, মরিশাস।