নিশানায় করোনার নয়া Strain, মুম্বইয়ে Quarantine-এ UK ও অন্যান্য দেশ ফেরত ৭৪৫ যাত্রী

গত ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে যারা এসেছিলেন তাদের খুঁজে বের করার চেষ্টা শুরু করেছে কেন্দ্র

Updated By: Dec 23, 2020, 09:56 PM IST
নিশানায় করোনার নয়া Strain, মুম্বইয়ে Quarantine-এ UK ও অন্যান্য দেশ ফেরত ৭৪৫ যাত্রী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার নতুন প্রজাতির সংক্রমণের আতঙ্কে ইতিমধ্যেই ভারতে ব্রিটেনের(UK) উড়ান নিষিদ্ধ করেছে কেন্দ্র। কিন্তু তার আগেই ব্রিটেন থেকে দেশে ঢুকে পড়েছেন বহু যাত্রী। অন্যান্য দেশ থেকেও এসেছেন অনেকে। তদের নিয়েই এখন আতঙ্কে গোটা দেশ। এরা কেউ করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত কিনা তা খুঁজে বের করতে দেশজুড়ে শুরু হয়েছে তত্পরতা।

আরও পড়ুন-'TMC ৫০টি আসন পেরোতে পারবে না,' বাড়িতে শুভেন্দুর সঙ্গে সাক্ষাতের পর Mukul

গত সোমবার রাত থেকে মুম্বই বিমানবন্দরে ব্রিটেন ও অন্যান্য দেশ থেকে এসেছেন ১,৬৮৮ জন যাত্রী। এদের মধ্যে ৭৪৫ জনকে পাঠানো হয়েছে কোয়ারেন্টিনে(quarantine)। সংবাদসংস্থা সূত্রে এমনটাই জানিয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। 

করোনার নতুন এই প্রজাতিকে সামাল দিকে কী করা হবে তার নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। দিল্লি-সহ দেশের একাধিক বিমানবন্দরে বিদেশ থেকে কেউ এলেই তাঁকে পরীক্ষা করা হচ্ছে। কোনও উপসর্গ থাকলে পাঠানো হচ্ছে কোয়ারেন্টিনে। অন্যদিকে, মুম্বই(Mumbai) বিমানবন্দরে রাখা হয়েছে মুম্বই পুরসভার বিশেষ টিমকে। কোনও গর্ভবতী মহিলা ও আত্মীয়ের শেষকৃত্যে আসা লোকজনকে কিছুটা ছাড়া দেওয়া হচ্ছে।

এদিকে করোনার নতুন প্রজাতিটিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে কর্ণাটক সরকার। আগামিকাল থেকে সেখানে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকছে নাইট কার্ফু। বিধিনিধেষ চলবে ২ জানুয়ারি পর্যন্ত।

গত ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে ভারতে যারা এসেছিলেন তাদের খুঁজে বের করার চেষ্টা শুরু করেছে কেন্দ্র। গত ২১-২১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন ফেরত অনেক যাত্রীই করোনা পজিটিভ হয়েছেন। তাদের সংস্পর্শ্বে যাঁরা এসেছিলেন আইসিএমআর এর গাইডলাইন অনুযায়ী করোনা টেস্ট করা হবে ও কোয়ারেন্টিনে রাখা হবে।

আরও পড়ুন-শুভেন্দুর ঘাঁটিতে ফের হানা, এবার ৭ জানুয়ারি নন্দীগ্রামের তেখালিতে জনসভা মমতার 

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জানিয়েছেন, ব্রিটেন(UK) থেকে যাঁরা এসেছেন তাদের বাধ্যতামূলকভাবে বিমানবন্দরেই RT-PCR টেস্ট করাতে হবে। ওইসব যাত্রীদের টেস্ট করানোর জন্য দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক ব্যবস্থা করা হয়েছে। 

.