জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এয়ার ইন্ডিয়ার বিমানে কলকাতা থেকে দিল্লি গেল রাষ্ট্রপতি নির্বাচনের ব্যালট বক্স (Mr Ballot Box)। নির্বাচন কমিশনের তরফে মিস্টার ব্যালট বক্সের নামে বিমানের সামনের সারির আসন বুক করা হয়েছিল আগেই। পাশের আসন বুক করা হয়েছিল নির্বাচন কমিশনের আধিকারিকের নামে। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য থেকে দিল্লিতে পৌঁছেছে রাষ্ট্রপতি নির্বাচনের ব্যালট বক্স। রাখা থাকবে সংসদ ভবনে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা। মিস্টার ব্যালট বাক্সই বলে দেবে কে হবেন রাইসিনা হিলসের মালিক। সূত্রের খবর, এবার রাষ্ট্রপতি নির্বাচনে দেশজুড়ে ৯০ শতাংশের বেশি ভোট পড়েছে। ২৫ জুলাই রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ। ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যালট বাক্স পাঠিয়েছে। ব্যালট বাক্সগুলি 'মিস্টার ব্যালট বক্স' নামে পৃথক 'টু-ওয়ে' বিমান টিকিট দিয়ে বুক করা হয়েছিল।


এর আগে, তত্ত্বাবধানকারী কর্মকর্তাদের সঙ্গে বাক্সগুলি হ্যান্ড ব্যাগেজ হিসাবে পাঠানো হয়েছিল। তবে এ বছর কমিশন ব্যালট বাক্সের জন্য দ্বিমুখী টিকিট বুক করেছে। নির্বাচন কর্মকর্তারা ব্যালট বাক্স সংলগ্ন সিটে বসেন। ভোট চিহ্নিত করার জন্য তাদের ব্যালট পেপার এবং বিশেষ কলম পরিবহনের দায়িত্ব দেওয়া হয়েছে। ২১ জুলাই রাষ্ট্রপতি ভবনের পরবর্তী অধিকারী কে হবেন তা নির্ধারণে প্রধান ভূমিকা পালন করবে মিস্টার ব্যালট বক্স৷


আরও পড়ুন,Monkeypox: বাড়ছে মাঙ্কিপক্সের আতঙ্ক, বিদেশ থেকে আসা যাত্রীদের খুঁটিয়ে পরীক্ষা করতে নির্দেশ কেন্দ্রের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)