নিজস্ব প্রতিবেদন: অদূর ভবিষ্যতে ট্রাফিক সিগন্যালে লাল, হলুদ আলোর পাশাপাশি হয়তো নীল আলো জ্বলে উঠতে পারে। এরকমই এক অভিনব সিগন্যালের ভাবনার কথা জানাল মুম্বইয়ের দুই বোন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বায়ু দূষণ কমাতে ও জ্বালানি সাশ্রয় করতে মুম্বইয়ের শিবানী খোট(১৯) ও তার বোন এষা(১৪) এক নতুন পরিকল্পনার কথা শুনিয়েছেন। তাঁদের বক্তব্য, ট্রাফিক সিগন্যালে লাল, সবুজ, হলুদের পাশাপাশি রাখা হোক নীল আলোও। সিগন্যাল নীল আলো জ্বলে উঠলেই গাড়ির চালকরা তাঁদের ইঞ্জিন বন্ধ করে দেবেন। সিগন্যালের আলো লাল হওয়ার ৫ সেকেন্ড পর জ্বলে উঠবে ওই নীল আলো। অন্যদিকে, সিগন্যালের আলো সবুজ হওয়ার ৫ সেকেন্ড আগে নীল সিগন্যাল নিভে ‌যাবে।


আরও পড়ুন-জিএসটি সংক্রান্ত প্রশ্নবাণ সামলাতে টুইটার ময়দানে ৮ আধিকারিক


সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে শিবানী ও এষা জানিয়েছেন, সিগন্যালে গাড়ি দাঁড়িয়ে থাকার সময়েও ইঞ্জিন চালু থাকায় গোটা দেশে বিপুল পরিমাণ জ্বালানি নষ্ট হয়। পাশাপাশি বায়ুদূষণও বাড়ে পাল্লা দিয়ে। সেই অবস্থা থেকে কিছুটা  মুক্তি দিতে পারে নীল সিগন্যাল।


সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউটের একটি পরিসংখ্যান অনু‌যায়ী গোটা দেশে মাত্র ২০ শতাংশ গাড়ি সিগন্যালে তাদের ইঞ্জিন বন্ধ রাখে। দেশের ৮টি শহরের ‌যানবাহন সিগন্যালে তাদের ইঞ্জিন বন্ধ রাখলে বছরে ৭০ কোটি টাকার জ্বালানী বাঁচতে পারে। প্রসঙ্গত শিবানীর ওই পরিকল্পনা ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে প্রসংশা পেতে শুরু করেছে।