নিজস্ব প্রতিবেদন : নমস্তে ট্রাম্প-এ 'অখণ্ড ভারত'-এর কথা তুলে ধরলেন মার্কিন প্রেসিডেন্ট। নাগরিকত্ব সংশোধনী আইন, এনআরসি নিয়ে বিশ্বের দরবারে বেশ খানিকটা অস্বস্তিতে পড়েছে মোদী সরকার। ভারতের বৈচিত্র্যের মধ্যে ঐক্যের পক্ষে সওয়াল করেছে অনেক দেশ-ই। ঠিক সেই সময়ই ভারত সফরে এসে ফের অখণ্ড ভারতের কথা তুলে ধরলেন ডোনাল্ড ট্রাম্প।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ট্রাম্প বলেন, কঠোর পরিশ্রম ও আত্মনিবেদনের মাধ্যমে ভারতীয়রা চাইলে যেকোনও অসাধ্য সাধন করতে পারে বলেও নিজের বক্তব্যে উল্লেখ করেন ডোনাল্ড ট্রাম্প। যার উদাহরণ হিসেবে তিনি তুলে ধরেন 'চা-ওয়ালা' মোদীর কথা। আরও বলেন, সমৃদ্ধশালী দেশ হিসেবে ভারতের এই আত্মপ্রকাশ বিশ্বের সবার কাছে দৃষ্টান্ত। মোতেরা স্টেডিয়ামে ১ লাখ ১০ হাজার মানুষের সামনে দাঁড়িয়ে স্বামী বিবেকাননন্দের বাণী উদ্ধৃত করে ভারতের বৈচিত্র্যের মধ্যে ঐক্য, সনাতন সংস্কৃতির প্রতি শ্রদ্ধা জানান ডোনাল্ড ট্রাম্প।


আরও পড়ুন, সোনার নকশায় বিংশ শতাব্দীর সিল্ক কোমরবন্ধনী! মেলানিয়ার সাজে ভারতীয় ঐতিহ্যের ছোঁয়া


সংস্কৃতিগত পার্থক্য থাকলেও, দুই দেশের মূলমন্ত্র যে একই সেকথা উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, "আমাদের দুই দেশের মধ্যে অনেক পার্থক্য থাকলেও, দুই দেশ-ই একটাই সত্যিতেই বিশ্বাস করে ও চালিত হয়। সেই সত্যিটা হল, আমদের সবার উপর ঐশ্বরিক শক্তির আশীর্বাদ আছে। এবং প্রত্যেকটা মানুষ এক পবিত্র হৃদয়ের অধিকারী।" এদিন মোতেরা স্টেডিয়ামে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ভারত সবসময় তাঁর মনে একটা বিশেষ জায়গায় থাকবে।