নিজস্ব প্রতিবেদন: শুক্রবার মন্ত্রিসভার প্রথম বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আশা করা হচ্ছে ক্ষমতায় আসার ১০০ দিনের মধ্যে সরকার বেশকিছু গুরুত্বপূর্ণ আর্থিক সংস্কারমূলক পদক্ষেপ নেবে সরকার। এমনটাই জানা যাচ্ছে কেন্দ্র সরকার সূত্রে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-তীব্র গরম থেকে মিলতে পারে মুক্তি, সুখবর দিল আবহাওয়া দফতর


কী ধরনের আর্থিক সংস্কার! জিএসটি চালু করার পর তা নিয়ে দেশের এখনও বিতর্ক রয়েছে। তবে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান সংবাদমাধ্যমে জানিয়েছেন, শ্রম আইন, বেসরকারিকরণ, ল্যান্ড ব্যাঙ্ক তৈরি ওইসব সংস্কারের মধ্যে থাকবে।



রাজীব কুমার বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য সুখবর। সরকার যেসব পদক্ষেপ নেবে তাতে যেভাবে এতদিন বিভিন্ন উন্নয়ণমূলক কাজকর্ম চলছে তার ভোল বদলে যাবে।


প্রথমবার ক্ষমতায় আসার পরই পরিকল্পনা কমিশনের নাম বদল করে নীতি আয়োগ করে দেন নরেন্দ্র মোদী। যুক্তি ছিল, সোভিয়েট ইউনিয়নের লাল ফিতের বাঁধনের মধ্যে দেশের উন্নতি ত্বারান্বিত হতে পারে না।


আরও পড়ুন-নিজের বাড়িতেই দশম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ করে কুপিয়ে খুনের চেষ্টা কালনায়


রাজীব কুমার জানিয়েছেন, দেশের জটিল শ্রম আইন এবার বাস্তবের মুখ দেখবে। পাশাপাশি আগামী অধিবেশনেই সরকার ৪৪টি আইনকে ৪ ভাগে ভাগ করে অনুমোদনের জন্য পেশ করবে। এই চারটি অংশ হল, বেতন, শিল্পসংক্রান্ত নিরাপত্তা ব্যবস্থা, সামাজিক নিরাপত্তা ও পেশগত নিরাপত্তা।