নিজস্ব প্রতিবেদন: প্রজাতন্ত্র দিবসে গান্ধীর অহিংসা ও ভারতের সামরিকশক্তি রাজপথে তুলে ধরেছিল ভারত। সোমবার ন্যাশনাল ক্যাডেট কপর্সের অনুষ্ঠানে সে কথা আরও একবার বুঝিয়ে দিলেন নরেন্দ্র মোদী। দেশের শত্রুদের উদ্দেশে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি, সেনাকে স্পষ্ট বার্তা দিয়েছি, আমরা কাউকে ক্ষেপাই না, কিন্তু ক্ষেপালে ছাড়ি না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেশের নিরাপত্তা নিয়ে এদিন প্রধানমন্ত্রী আশ্বাস দেন, ''আগামী দিনে আরও বড় সিদ্ধান্ত নেওয়া হবে। দেশের নিরাপত্তার জন্য অত্যন্ত জরুরি''। মোদী আরও বলেন,''শান্তির সমর্থক আমরা। কিন্তু রাষ্ট্রের নিরাপত্তার জন্য যে কোনও ধরনের পদক্ষেপ করব''। তাঁর কার্যকালে ভারত সম্পর্কে গোটা বিশ্বের ধারনা পরিবর্তন হয়েছে বলেও মনে করিয়ে দেন নরেন্দ্র মোদী। তাঁর মন্তব্য, আগে ভারতকে সম্ভাবনার দেশ হিসেবে দেখা হত। এখন গোটা বিশ্ব বলছে, সম্ভাবনা পূরণ করতেও সক্ষম ভারত।          


স্বচ্ছ ভারত, বেটি বাঁচাও বেটি পড়াও কর্মসূচি ও পরিবেশ রক্ষা নিয়ে জন সচেতনতার পরামর্শ দেন নরেন্দ্র মোদী। কেরলে বন্যার সময়ে এনসিসি ক্যাডেটরা যে ভূমিকা পালন করেছেন, তার প্রশংসা করেন মোদী। তিনি জানান, দেশের যুব সমাজের স্বপ্নপূরণের লক্ষ্যে পদক্ষেপ করছে সরকার। তবে শুধুমাত্র সরকারের উপরে ভরসা করলেই হবে না, স্বপ্ন ছুঁতে কঠোর পরিশ্রমের পরামর্শও দেন প্রধানমন্ত্রী।


এদিন স্থল, নৌ ও বায়ুসেনার ক্যাডেটরা গার্ড অব অনার দেন প্রধানমন্ত্রীকে। বিভিন্ন শ্রেণিতে সেরা ক্যাডেটদের পুরষ্কৃতও করেন মোদী।



আরও পড়ুন- রেডমি-রিয়েলমি-কে চ্যালেঞ্জ ছুড়ে সোমবার জলের দরে এই ফোন নিয়ে আসছে স্যামসং  


এই অনুষ্ঠানে দেশের ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্র শাসিত অঞ্চল থেকে এসেছিলেন ২৭০০ ক্যাডেট। তাঁদের মধ্যে ৬৯৮জন মহিলা। অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনও।