ওয়েব ডেস্ক : নোট ইস্যুতে নরেন্দ্র মোদীকে ঘিরছেন বিরোধীরা। পথে নেমে সরকারকে চেপে ধরার স্ট্র্যাটেজি ছকে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই এখন বিরোধী শিবিরের মুখ। বাংলার মুখ্যমন্ত্রীকে কেন্দ্র করেই চড়ছে মোদী-বিরোধী রাজনীতির পারদ। প্রধানমন্ত্রী নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার দু-ঘণ্টার মধ্যে প্রতিবাদ জানান মমতা বন্দ্যোপাধ্যায়। বাকিরা যখন জল মাপতে ব্যস্ত তখন তিনিই, সরাসরি তোপ দাগেন নরেন্দ্র মোদীর বিরুদ্ধে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নোট বিতর্কে আপ-শিবসেনাকে সঙ্গে নিয়ে রাষ্ট্রপতির কাছে  স্মারকলিপি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যন্তর-মন্তরে তাঁর ধর্নায় হাজির জেডিইউ-সপা-এনসিপিও। মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথেই এখন মোদী সরকারের বিরুদ্ধে রাস্তায় নামার পরিকল্পনা করছে বিরোধীরা। কালো টাকার বিরুদ্ধে তাঁর জেহাদ সমর্থন করবেন দেশবাসী। আর মানুষের সাড়া দেখে বিরোধীরা মুখ বন্ধ রাখতে বাধ্য হবে। রাজনৈতিক মহল বলছে, নরেন্দ্র মোদীর এই ভাবনায় জল ঢেলে দিয়েছেন কার্যত একা মমতাই।


আরও প়ডুন- নোট ইস্যুতে মনমোহনের 'আক্রমণের' যে 'জবাব' দিলেন মোদী!


পিচ যতটা সহজ হবে বলে মনে করেছিলেন বাস্তবে ব্যাট করতে নেমে মোদী দেখছেন মোটেই তা নয়। অসমান বাউন্স। বিরোধীদের বল কখন কোন দিক থেকে আসবে বোঝা যাচ্ছে না। সামান্য অসতর্ক হলেই ক্যাচ ধরার জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন বিরোধীরা। চলছে স্লেজিং। আর ঠিক ক্যাপ্টেনের ঢঙেই ফার্স্ট স্লিপে দাঁড়িয়ে সামনে থেকে বিরোধী ব্রিগেডকে নেতৃত্ব দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  


লোকসভায় চতুর্থ বৃহত্তম দল তৃণমূল কংগ্রেস। কিন্তু, রাজনীতি শুধুমাত্র সংখ্যার জোরে হয় না। রাস্তায় নেমে আন্দোলন কাকে বলে তা বিরোধী নেত্রী থাকাকালীন বারবার দেখিয়েছেন মমতা। রাজ্যে ক্ষমতায় এলেও কেন্দ্রে তিনি এখনও বিরোধী। নোট বাতিল ইস্যুতে তাঁর সেই বিরোধী ইমেজই সামনে চলে এসেছে। গোটা বিরোধী ব্রিগেডকেই লিড করছেন তিনি।


বৃহস্পতিবার দিল্লি থেকে ফেরার আগে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন দিল্লিতে তৃণমূলে যোগ দেন পঞ্জাবের প্রাক্তন সাংসদ জগজিত সিং ব্রার। রাজনৈতিক মহল বলছে, জাতীয় দলের মর্যাদা পাওয়ার পর নোট ইস্যুতে জাতীয় স্তরে মোদী বিরোধিতার সুযোগ ষোলো আনা কাজে লাগাচ্ছেন তৃণমূল নেত্রী। তাঁকে নিয়েই সবচেয়ে বড় চিন্তা প্রধানমন্ত্রীর। কারণ, বাংলার মুখ্যমন্ত্রী যে বরাবরই আনপ্রেডিক্টেবল।